স্বাস্থ্য

স্বাস্থ্য খাতের নৈরাজ্য গ্রহণযোগ্য হতে পারে না : মানবাধিকার কমিশন

দেশ যেখানে বিভিন্ন ক্ষেত্রে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে সেখানে স্বাস্থ্য খাতের চরম নৈরাজ্য কোনভাবেই প্রত্যাশিত কিংবা গ্রহণযোগ্য হতে পারে না। সুন্নতে খতনা করতে গিয়ে শিশু মৃত্যুর ঘটনায় ক্ষোভ প্রকাশ করে বললেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) মানবাধিকার কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলেন সংস্থাটির চেয়ারম্যান।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজধানীর বিভিন্ন অভিজাত হাসপাতালসহ দেশের বিভিন্ন স্থানে ভুল চিকিৎসা,অবহেলা ও গাফিলতির কারণে রোগীদের মৃত্যুর ঘটনা উদ্বেগজনকহারে বেড়েছে।

ড. কামাল উদ্দিন আহমেদ বলেন,স্বাস্থ্যখাতে প্রতিনিয়ত সংঘটিত অন্যায়,অবিচার,নিষ্ঠুরতার বিভিন্ন ঘটনা কমিশন লক্ষ্য করছে। এসব ঘটনা জাতির জন্য চরম দুর্ভাগ্যজনক। এর ফলে স্বাস্থ্য খাতটি চরম নৈরাজ্য/নিষ্ঠুরতার খাত কিনা তা নিয়ে প্রশ্ন করা যেতেই পারে।

তিনি বলেন, স্বাস্থ্যখাতের অব্যবস্থাপনা, প্রয়োজনীয় মনিটরিংয়ের অভাবে যত্র তত্র অনুমোদনহীন হাসপাতাল/ ক্লিনিক প্রতিষ্ঠিত হওয়া ও চিকিৎসক এবং নার্সদের কোন ন্যূনতম যোগ্যতা ছাড়াই লাগামহীনভাবে অস্ত্রোপচার এবং চিকিৎসা কর্মকাণ্ড চলছে। অনতিবিলম্বে এসকল অনুমোদনহীন হাসপাতাল চিহ্নিত করে বেআইনি ও হঠকারিতামূলক চিকিৎসা কর্মকাণ্ড বন্ধ করার পাশাপাশি, দোষীদের আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে আহ্বান জানায় কমিশন।

এসব ঘটনার বিচার দাবি করে কমিশন বলেন, পাশাপাশি,শিশু আয়ান,আহনাফসহ ভুল চিকিৎসা এবং চিকিৎসায় অবহেলার কারণে নিহত রোগীদের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ প্রদানের আহ্বান জানায় কমিশন।

প্রসঙ্গত, সম্প্রতি  ভুল চিকিৎসায় রোগী মৃত্যুর কয়েকটি ঘটনার প্রেক্ষিতে স্বাস্থ্যখাত নিয়ে এ কথা বললো মানবাধিকার কমিশন।

এ সম্পর্কিত আরও পড়ুন