আর্কাইভ থেকে বাংলাদেশ

বর্ষা শুরু তার সঙ্গে ডেঙ্গুর মৌসুমও শুরু : তাপস

আজ থেকে বর্ষা শুরু। একই সঙ্গে ডেঙ্গুর মৌসুমও শুরু। এজন্য সবার সচেতনতা দরকার। সবার সচেতনতা ছাড়া এটা মোকাবিলা সম্ভব নয়। বললেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ।

বুধবার (১৫ জুন) আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের কার্নিভাল হলে আয়োজিত এমআরটি লাইন-৬ (মেট্রোরেল) এর অগ্রগতি ও সম্ভাবনা শীর্ষক সেমিনার তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ঢাকা শহরের জলাবদ্ধতা অনেকাংশেই কমে এসেছে। ২০২০ সালে যে জলাবদ্ধতা ছিল, দুই বছরের ব্যবধানে ২০২২ সালে এসে তেমন জলাবদ্ধতা আর থাকবে না। আগের চেয়ে ৭০ শতাংশ জলাবদ্ধতা কম হবে ঢাকায়। তবে কোথাও যদি জলাবদ্ধতা হয় তাহলে আধাঘণ্টার মধ্যে পানি নেমে যাবে, সেভাবেই আমরা কাজ করছি।  

মেয়র বলেন, সবার সচেতনতা ছাড়া এটা মোকাবিলা সম্ভব নয়। আমরা সিটি করপোরেশনের পক্ষ থেকে আমাদের কার্যক্রম নিয়ে মাঠে আছি, সবাই সচেতন হলে এটাকে মোকাবিলা করতে পারব। তাই নগরবাসী, নিয়মিত প্রতিদিন জমা পানি ফেলে দিন।

তিনি আরও বলেন, নর্দমা পরিষ্কার করতে গিয়ে আমরা দেখেছি টাইলসের, কাঁথা, বালিশ, লেপ, তোষক, ইট পাওয়া যায়। এজন্য ঢাকাবাসীর কাছে নিবেদন, নর্দমা, খালে ড্রেনে এ ধরনের কোনো আবর্জনা ফেলবেন না। এগুলোর কারণে পানি নিষ্কাশনে ব্যাপক প্রতিবন্ধকতা সৃষ্টি হয়।


এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন