অর্থনীতি

আগুনের ঘটনায় চিনির সরবরাহে সমস্যা হবে না : বাণিজ্য প্রতিমন্ত্রী

এস আলম গ্রুপের চিনি কারখানায় আগুনের ঘটনায় বাজারে চিনির সরবরাহ ও দামে কোনো প্রভাব ফেলবে না। বাজারে চিনির কোনো সংকট হবে না। বললেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু৷

মঙ্গলবার (৫ মার্চ) রাজধানীর একটি হোটেল ‘ডি-৮’ এর সুপারভাইজরি কাউন্সিলের ৭ম অধিবেশন শেষে সাংবাদিকদের প তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ওই কারখানার আগুনে অভারঅল বাজারে কোনো ইম্প্যাক্ট পড়বে না৷ গতকাল (সোমবার) রাত থেকে এ বিষয়টি মন্ত্রণালয়ের নজরদারিতে আছে৷ সরকারের বিভিন্ন এজেন্সি কাজ করছে৷ আজ (মঙ্গলবার) বিকেলের মধ্যে আমরা সবগুলো ফ্যাক্টারির প্রতিবেদনও পেয়ে যাবেন বলে জানান প্রতিমন্ত্রী।

আহসানুল ইসলাম টিটু বলেন, অবশ্যই আগুনের ঘটনা একটা দুঃখজনক ঘটনা৷ তবে আগুনকে পুঁজি করে কেউ ব্যবসা করতে পারবে না।

এদিকে এস আলম গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. সাইফুল আলম জানান, তাদের কাছে এরই মধ্যে সরবরাহ করার জন্য চিনির পর্যাপ্ত স্টক রয়েছে। যে সমস্যাটি হয়েছে তা কিছুদিনের মধ্যে ঠিক হয়ে যাবে। রমজানে চিনির সরবরাহ সংকটের শঙ্কা থাকলে আমরা পার্শ্ববর্তী দেশ থেকে আমদানি করতাম। আপাতত সেরকম কোনো সমস্যা নেই।

তিনি  বলেন, কিছু অসাধু ব্যবসায়ী দু-একদিনের জন্য কারসাজি করতে পারে। তবে এগুলো ঠিক হয়ে যাবে। আগুন নিভলেই তাঁরা প্রোডাকশন চালু করবেন। যে মাল বানানো আছে তা দিয়ে মিনিমাম এক সপ্তাহ চলবে।

প্রসঙ্গত,  ৪ মার্চ বিকেল পৌনে ৪টার দিকে কর্ণফুলী থানাধীন এলাকায় এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজ নামের ওই চিনি কারখানায় আগুন লাগে। আগুন নিয়ন্ত্রণে কোস্টগার্ড ও বিমানবাহিনীর পর সেনাবাহিনীর একাধিক ইউনিটও যোগ দেয়। তবে গত ২৯ ঘণ্টায়ও পুরোপুরি নেভেনি আগুন।

এ সম্পর্কিত আরও পড়ুন