দেশজুড়ে

গুলশানে দুটি বহুতল বাণিজ্যিক ভবনকে ঝুঁকিপূর্ণ ঘোষণা

অগ্নিপ্রতিরোধ ব্যবস্থা না থাকায় রাজধানীর গুলশান-২-এ একটি ছয়তলা ও আরেকটি সাততলা বাণিজ্যিক ভবনকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

বুধবার (৬ মার্চ) দুপুরে ভবন দুটিতে ‘ঝুঁকিপূর্ণ ব্যানার’ টানিয়ে দিয়েছেন ডিএনসিসির অঞ্চল-৩-এর নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়ন। সঙ্গে ছিলেন সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তারা।

এর আগে দুপুর ১২টায় গুলশান-২-এর ৪৬ নম্বর রোডের ৩৩ নম্বর হোল্ডিংয়ের ‘কাচ্চি ভাই’ রেস্তোরাঁকে ১ লাখ টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া একই অভিযোগে ধানসিঁড়ি নামে আরেকটি রেস্তোরাঁকে ৪০ হাজার জরিমানা করা হয়।

অন্যদিকে ৩৪ নম্বর হোল্ডিংয়ে সেভা হাউজের সামনে সিঁড়িতে মালামাল রাখায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে এক ব্যবসায়ীকে। এই দুটি ভবনেই অগ্নিঝুঁকিপূর্ণ ব্যানার টানানো হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়ন বলেন, ৩৩ নম্বর হোল্ডিংয়ের বাণিজ্যিক ভবনটিতে অনেক রেস্তোরাঁ রয়েছে। কিন্তু কোনোটিতেই অগ্নিনির্বাপণ ব্যবস্থা নেই। এ ছাড়া ভবনটির দ্বিতীয় ও তৃতীয় তলায় ‘দ্য এইচ’ নামে একটি আবাসিক হোটেল রয়েছে। ভবনের দুই পাসে দুটি সিঁড়ি থাকলেও তা সরু। এমন পরিস্থিতিতে হোটেলটি কীভাবে অনুমোদন পেল, তার সব কাগজপত্র বিকেলের মধ্যে দিতে বলা হয়েছে। কাগজপত্র দেখে পরবর্তী করণীয় ঠিক করা হবে।

উল্লেখ্য, গত ২৯ ফেব্রুয়ারি রাতে বেইলি রোডের গ্রিন কোজি কটেজে ভয়াবহ আগুনে ৪৬ জন নিহত হন। ওই ঘটনার পর রাজধানীর বিভিন্ন ভবনে, বিশেষ করে রেস্তোরাঁ থাকা ভবনগুলোতে অগ্নিনিরাপত্তা ব্যবস্থা নিয়ে অভিযান শুরু করেছে বিভিন্ন সংস্থা।

এ সম্পর্কিত আরও পড়ুন