বাংলাদেশ

রিকশায় করে গন্তব্যে যাওয়া যাত্রীদের টার্গেট করতো ডাকাতরা : ডিবি

রিকশা ব্যবহার করে ঢাকায় এসে রিকশায় করে গন্তব্যে যাওয়া যাত্রীদের টার্গেট করতো। এরপর পুলিশসহ নানা পরিচয়ে মারধর করে সর্বস্ব লুটে নিতো। এমনকি টার্গেট করা ব্যক্তিদের বহনকারী রিকশাও লুটে নিতো ডাকাত দলের সদস্যরা। বললেন, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা প্রধান অতিরিক্ত কমিশনার  মোহাম্মদ হারুন অর রশীদ।

সোমবার (১১ মার্চ) দুপুরে রাজধানীর মিন্টো রোডে সাংবাদিকদের এ কথা বলেন ডিবি প্রধান।

হারুন অর রশীদ জানান, চলতি মাসের ৪ মার্চ ভোরে বরগুনা থেকে বাসে করে কবির হোসেনসহ তিনজন ঢাকায় আসেন। ঘটনার দিন ভোর সাড়ে ৫টার দিকে বাস থেকে নেমে তিনজন মিলে যাত্রাবাড়ী সায়েদাবাদ বাস টার্মিনালে থেকে রিকশায় করে পল্টনের উদ্দেশ্যে যাত্রা করেন। কিছুদূর আসার পরে ডিএমপির ওয়ারী থানার শশী মোহন বসাক লেনে এলাকায় আসার পর একটি নিরিবিলি স্থানে পুলিশ পরিচয়ে রিকশার গতিরোধ করা হয়।

পরবর্তীতে রিকশা থেকে নামিয়ে ভুক্তভোগী কবিরের কাছে থাকা প্রায় ৩৩ হাজার টাকা ছিনিয়ে নেওয়া হয়। এমনকি ডাকাত সরদার নাহিদ ভুক্তভোগী কবিরের মাথা ধরে সজোরে দেওয়ালে আঘাত করেন। এ ঘটনায় কবির বাদী ওয়ারী থানায় একটি মামলা দায়ের করেন।

ডিবি প্রধান জানান, ঘটনার ছায়া তদন্তে নামার পরে ঘটনাস্থলের আশপাশ এলাকার সিসি ক্যামেরার ফুটেজ বিশ্লেষণ ও তথ্যপ্রযু্ক্তির সহায়তায় রিকশায় করে ঘুরে ঘুরে ডাকাতি করা এ চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতার করা হয়। এ ঘটনায় গ্রেফতার মনতাজুল ও রতন দায় স্বীকার করে ছয়জনের সম্পৃক্ততা কথা জানিয়ে আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তি দিয়েছেন।

গ্রেপ্তার ডাকাতরা  হলেন- ডাকাত দলের সরদার নাহিদ হোসেন ওরফে আনন্দ ও তার সহযোগী মো. বাবুল (৬৩), মো. দেলোয়ার ওরফে রিপন (৩৮), মো. মনতাজুল (৪০), মো. রতন ইসলাম (৩৮। এ সময় তাদের কাছ থেকে ডাকাতি করে নেওয়া টাকা ও ব্যবহৃত দুটি রিকশা উদ্ধার করা হয়।

ডিবিপ্রধান আরও বলেন, রাজধানীর কারওয়ান বাজার, সায়েদাবাদ, গাবতলী, গুলিস্তান, সদরঘাট লঞ্চ টার্মিনালসহ আন্তঃজেলা বাসও লঞ্চে করে ঢাকায় আসা যাত্রীদের টার্গেট করে দীর্ঘদিন ধরে ছিনতাই ও ডাকাতি করতো তারা।

প্রসঙ্গত, গ্রেপ্তার ডাকাত দলের সরদার নাহিদের বিরুদ্ধে তিনটি ছিনতাই, একটি মাদকসহ পাঁচটি, বাবুলের বিরুদ্ধে ৫টি ছিনতাই, দুটি দ্রুত বিচার আইন ও ৩টি মাদক মামলাসহ ১০টি ও দেলোয়ারের বিরুদ্ধে দুটি ছিনতাই মামলা রয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন