আন্তর্জাতিক

হাইতির প্রধানমন্ত্রীর পদত্যাগ

পদত্যাগ করেছেন হাইতির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি। দেশটিতে কয়েক সপ্তাহ ধরে সহিংসতার পাশাপাশি চাপ বেড়ে চলার প্রেক্ষাপটে তিনি পদত্যাগ করেছেন। গুয়েনার প্রেসিডেন্ট এবং ক্যারিবিয়ান কমিউনিটির (কেরিকম) বর্তমান চেয়ারম্যান মোহাম্মদ ইরফান আলী এ তথ্য নিশ্চিত করেছেন।

মঙ্গলবার (১২ মার্চ) আন্তর্জাতিক সংবাদ সংস্থা সিএনএন’র প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালে হাইতির তৎকালীন প্রেসিডেন্ট জোভেনেল মইসি হত্যাকাণ্ডের শিকার হওয়ার পর থেকে হেনরি হাইতিকে নেতৃত্ব দিচ্ছিলেন। হেনরি বর্তমানে পুয়ের্তো রিকোতে আটকে আছেন। কারণ, হাইতির সশস্ত্র গ্যাংগুলো তাকে দেশে ফিরতে বাধা দিচ্ছে।

হাইতির রাজনৈতিক পরিস্থিতি নিয়ে গতকাল সোমবার জ্যামাইকায় বৈঠক করেন আঞ্চলিক নেতারা। এ বৈঠকের পর হেনরির পদত্যাগের সিদ্ধান্ত আসল।

বৈঠকের পর জ্যামাইকার রাজধানী কিংস্টনে ক্যারিবিয়ান কমিউনিটির চেয়ারম্যান ইরফান আলী বলেন, হাইতিতে একটি অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট পরিষদ প্রতিষ্ঠা ও অন্তর্বর্তী প্রধানমন্ত্রীর নামকরণে হেনরির পদত্যাগ নিশ্চিত করছেন তিনি।

সম্প্রতি হাইতির রাজধানী পোর্ট-অ-প্রিন্সের সড়কগুলো নিয়ন্ত্রণে নেয় ভারী অস্ত্রধারী গ্যাংগুলো। তারা হাইতির অনির্বাচিত প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগের দাবি করে আসছিল।

 

এ সম্পর্কিত আরও পড়ুন