আন্তর্জাতিক

মিলারসহ ২২৭ আমেরিকানের উপর রাশিয়ার নিষেধাজ্ঞা

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলারসহ ২২৭ আমেরিকান নাগরিকের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া। সরাসরি রাশিয়া বিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে তাদের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

গত বৃহস্পতিবার (১৪ মার্চ) রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে রাশিয়ার গণমাধ্যম দ্যা মস্কো টাইমস।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, বর্তমান মার্কিন প্রশাসনের রুশবিরোধী কার্যকলাপের বিকাশ, বাস্তবায়ন ও ন্যায্যতার সঙ্গে জড়িত ২২৭ নাগরিকের রাশিয়ান ফেডারেশনে প্রবেশাধিকার বন্ধ করা হয়েছে।

নিষেধাজ্ঞার তালিকায় মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার, সাবেক মার্কিন রাষ্ট্রদূত জন সুলিভান, সাবেক উপপররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যান ও সাবেক মার্কিন অর্থমন্ত্রী ল্যারি সামার্স রয়েছেন।

এছাড়া মার্কিন প্রতিরক্ষা খাত সংশ্লিষ্ট, লকহিড মার্টিনের ভাইস প্রেসিডেন্ট শামালা লিটলফিল্ড এবং সামরিক ঠিকাদার ব্ল্যাকওয়াটারের প্রতিষ্ঠাতা আলফ্রেড ক্লার্কসহ মার্কিন প্রতিরক্ষা খাতের নির্বাহীদেরও এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

পাশাপাশি কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং ওয়াশিংটন পোস্ট ও নিউইয়র্ক টাইমসের সাংবাদিকসহ কয়েকজন মার্কিন শিক্ষাবিদকেও এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এর ফলে তারা রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না।

বিবৃতিতে বলা হয়, ওয়াশিংটনের যে কোনো আগ্রাসী প্রচেষ্টা বিনা শাস্তিতে ছেড়ে দেওয়া হবে না। প্রত্যেকটির প্রতিক্রিয়া জানানো হবে।

প্রসঙ্গত, রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন শুরু হওয়ার এক দিন আগে এই ঘোষণা দেয় রাশিয়া।

এ সম্পর্কিত আরও পড়ুন