আর্কাইভ থেকে বাংলাদেশ

ফেরিতে ধীরগতির কারণে দৌলতদিয়া ঘাটে ৫ কিমি যানজট

পদ্মায় পানিবৃদ্ধিতে রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে ফেরি চলাচলে দেখা দিয়েছে ধীরগতি। এরফলে দৌলতদিয়া ঘাটে সৃষ্টি হয়েছে প্রায় ৫ কিলোমিটার যানজট ।

আজ শুক্রবার (২৪ জুন) সকালে দৌলতদিয়া ফেরিঘাটে দেখা গেছে এ চিত্র। 

এসময় দেখা যায় পদ্মায় বইছে তীব্র স্রোত । স্রোতের তোড়ে ঘাটে ভিড়তে পারছে না ফেরি । তাই ফেরিতে লোড-আনলোডে সময়  লাগছে বেশি । এ কারণে ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কে তৈরি হয়েছে তীব্র যানজট। এতে ভোগান্তিতে পড়েছেন যাত্রী ও চালকরা। আটকে থাকা এসব যানবাহনের মধ্যে রয়েছে অর্ধশতাধিক যাত্রীবাহী বাস ও পাঁচ শতাধিক পণ্যবাহী ট্রাক।

এদিকে ঘাট এলাকায় যানজট কমাতে ঘাট থেকে সাড়ে ১৩ কিলোমিটার পেছনে গোয়ালন্দ মোড় থেকে রাজবাড়ীর দিকে কল্যাণপুর বাজার পর্যন্ত আরও দুই কিলোমিটার এলাকায় অপচনশীল পণ্যবাহী ট্রাকগুলোকে আটকে রেখেছে পুলিশ। এসব ট্রাক গতকাল বিকেলের পর থেকে সেখানে আটকে রয়েছে। দীর্ঘ সময় মহাসড়কে আটকে থেকে তাদের ভোগান্তি চরমে পৌঁছেছে। খাবার, পানি ও শৌচাগারের প্রয়োজনে ভোগান্তির শিকার হচ্ছেন পরিবহনশ্রমিক ও চালকরা।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাটের ব্যবস্থাপক প্রফুল্ল চৌহান গণমাধ্যমকে বলেন, পদ্মায় পানিবৃদ্ধির কারণে তীব্র স্রোত সৃষ্টি হওয়ায় ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ফেরির ধীরগতির কারণে ফেরির সংখ্যাও কমে যাচ্ছে। এতে দৌলতদিয়া ঘাট এলাকায় যানবাহনের সিরিয়াল তৈরি হচ্ছে। তবে দুর্ভোগ কমাতে যাত্রীবাহী যানবাহন ও কাঁচামালের ট্রাকগুলো অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে।

মির্জা রুমন

এ সম্পর্কিত আরও পড়ুন