আর্কাইভ থেকে উত্তর আমেরিকা

মার্কিন সিনেটে বহুল আলোচিত আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিল পাশ

দেশের বিভিন্ন স্কুল, শপিং মলে বন্দুকবাজের ধারাবাহিক হামলার প্রেক্ষিতে বহুল আলোচিত আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিল পাশ হয়েছে মার্কিন সিনেটে।

স্থানীয় সময় বৃহস্পতিবার ১০০ সদস্যের সিনেটে প্রায় দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতায় বিলটি পাশ হয়েছে। বিলের পক্ষে পড়েছে ৬৫টি ভোট। বিপক্ষে ৩৩টি।

যুক্তরাষ্ট্রে গত তিন দশকে আগ্নেয়াস্ত্র বিল পাশের এই পদক্ষেপ অন্যতম ঐতিহাসিক ঘটনা বলে দাবি শাসক ডেমোক্র্যাট শিবিরের। সিনেটের ডেমোক্র্যাট নেতা চাক শুমার বলেন, ‘এই বিল সঠিক লক্ষ্যে এক দীর্ঘমেয়াদী পদক্ষেপ।’

এর আগে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিল আনায় বন্দুকপ্রেমী সংগঠনগুলির সমালোচনার মুখে পড়েছিল বাইডেন সরকার।

উল্লেখ্য, বন্দুকবাজের হামলা ঠেকাতে সম্প্রতি আমেরিকার বিভিন্ন প্রদেশের সরকার আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে সক্রিয় হয়েছে। তার অন্যতম হল সেমি-অটোম্যাটিক রাইফেল কেনার বয়ঃসীমা বৃদ্ধি।

আগে ১৮ বছর বয়স হলেই আমেরিকার কোনও ওই ধরনের আগ্নেয়াস্ত্র কিনতে পারতেন। নিউ ইয়র্কসহ কয়েকটি প্রদেশে নতুন আইনে সেই বয়স বাড়িয়ে ২১ বছর করা হয়েছে। তবে নিউ ইয়র্ক সরকার বাড়ির বাইরে আগ্নেয়াস্ত্র বহনে নিষেধাজ্ঞা জারি করলেও বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট তা খারিজ করে দেয়।

বিবিসি বলছে, মার্কিন সিনেটে বন্দুক নিয়ন্ত্রণ বিলটি পাস হওয়ার পর এখন এটিকে যুক্তরাষ্ট্রের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভের অনুমোদন নিতে হবে। আর এরপরই প্রেসিডেন্ট জো বাইডেন এটিতে স্বাক্ষর করে আইনে পরিণত করতে পারবেন। তবে এই কাজটি আগামী কয়েক দিনের মধ্যে হয়ে যেতে পারে বলেও জানিয়েছে ব্রিটিশ এই সংবাদমাধ্যমটি।

এ সম্পর্কিত আরও পড়ুন