বিনোদন

ইসলাম গ্রহণ করলেন বিশ্বখ্যাত মার্কিন র‌্যাপার লিল জন

জনপ্রিয় মার্কিন র‍্যাপার ও সংগীত প্রযোজক লিল জন ইসলাম ধর্ম গ্রহণ করেছেন।  যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে কিং ফাহাদ মসজিদে শুক্রবার রমজানের প্রথম জুমায় বিশাল জমায়েতের সামনে প্রকাশ্যে ইসলাম ধর্ম গ্রহণের ঘোষণা দেন তিনি।

৫২ বছর বয়সী লিল জনের ইসলাম গ্রহণের ভিডিও ছড়িয়ে পড়েছে সোস্যাল মিডিয়ায়। ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, মসজিদের ইমামের তত্ত্বাবধানে তিনি প্রথমে আরবি ও পরে ইংরেজিতে কালিমা পাঠ করছেন।

মার্কিন ডিস্কো জকি বা ডিজে, রেকর্ড প্রযোজক ও র‌্যাপারের জন্ম ১৯৭২ সালে।  মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টায়।  পুরো নাম জোনাথন এইচ স্মিথ।  তবে হিপ-হপ সংগীত জগতে তিনি লিল জন বা লিল নামে ব্যাপক পরিচিত। ২০০০-এর শুরুতে হিপ-হপ সাবজেনার প্রচারে অগ্রণী ভূমিকা তার খ্যাতি বাড়িয়ে দেয়।

১৫ বছর বয়সে লিল জন নিজে নিজেই ডিস্কো জকি বা ডিজে শিখেছেন।  লিলের ডিজে হওয়ার ব্যাপারে প্রথম দিকে তার বাবা-মার সায় ছিল না। তারপরও রাস্তায় না করে বাড়ির বেসমেন্টে একটি ডিজে দক্ষতা প্রমাণের সুযোগ দেন। লিল ও সিয়ারসি পরিচালনায় ওল্ড ই এন্ড চিকেন পার্টিজ- নামে ওই ডিজে অনুষ্ঠানটি স্থানীয় কিশোরদের মাঝে বেশ জনপ্রিয় হয়ে ওঠে। স্কেটের দোকানে কাজ করার পাশাপাশি লিল জন বিভিন্ন পার্টিতেও ঘুরতে শুরু করেন এবং একসময় ডিজে হিসেবে স্থানীয় নাচের ক্লাবগুলোতে কাজ করেন।

হিপ হপ রেকর্ডিং শিল্পী লিল জোনের ডিসকোগ্রাফিতে মোট সাতটি স্টুডিও অ্যালবাম এবং পনেরটি এককরয়েছে। ১৯৯৭ সাল থেকে ২০০৪সাল পর্যন্ত লিল জন এবং ইস্ট সাইড বয়েজ গ্রুপের প্রধান কণ্ঠশিল্পী ছিলেন। গ্রুপটি ভেঙে যাওয়ার পরলিল জন অন্যান্য জনপ্রিয় পপ শিল্পীদের  জন্য তার নিজস্ব সঙ্গীত এবং ট্র্যাক তৈরি করে চলেছেন।

চলতি রমজানের প্রথম সপ্তাহে ইসলাম গ্রহণকারী দ্বিতীয় বিখ্যাত মার্কিন নাগরিক হচ্ছেন লিল জন। এর আগে, মার্কিন লেখক ও অ্যাকটিভিস্ট শন কিং কালেমা পড়ে ইসলাম ধর্ম গ্রহণ করেন।

এ সম্পর্কিত আরও পড়ুন