টুকিটাকি

সুখী দেশগুলোর তালিকা প্রকাশ, বাংলাদেশের অবস্থান কত

প্রতি বছরের ন্যায় এবারও বিশ্বের সুখী দেশের তালিকা প্রকাশ করা হয়েছে। সম্প্রতি প্রকাশিত হয়েছে 'ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২৪'। বিশ্বের সবচেয়ে সুখী দেশগুলোর এই তালিকায় টানা ৭ বছর ধরে শীর্ষে রয়েছে ফিনল্যান্ড। এছাড়াও শীর্ষ ১০-এ রয়েছে ডেনমার্ক, আইসল্যান্ড, সুইডেন, ইসরায়েল, নেদারল্যান্ডস, নরওয়ে, লুক্সেমবার্গ, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া। তবে শীর্ষ ১০০ এর মধ্যে নেই বাংলাদেশ। তালিকায়  ১৪৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২৯তম।

ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট গ্যালাপ, অক্সফোর্ড ওয়েলবিং রিসার্চ সেন্টার, ইউএন সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক এবং ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট -এর সম্পাদকীয় বোর্ডের অংশীদারিত্ব প্রকাশিত হয়। প্রতিবেদনটি ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট সম্পাদকীয় বোর্ডের সম্পাদকীয় নিয়ন্ত্রণের অধীনে উত্পাদিত হয়।

ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট সরকারী নীতির মাপকাঠি হিসাবে সুখ এবং সুস্থতার প্রতি আরও মনোযোগ দেয়ার জন্য বিশ্বব্যাপী চাহিদাকে প্রতিফলিত করে। এটি আজকের বিশ্বের সুখের অবস্থা পর্যালোচনা করে এবং দেখায় কিভাবে সুখের বিজ্ঞান সুখের ব্যক্তিগত ও জাতীয় বৈচিত্র্যকে ব্যাখ্যা করে।

সবচেয়ে সুখী দেশ নির্ধারণের জন্য ৬টি সূচক যাচাই করা হয়। এই সূচকগুলো হলো- মাথাপিছু মোট দেশজ উৎপাদন (জিডিপি), সামাজিক সহায়তা, সুস্থ জীবনযাপনের প্রত্যাশা, জীবনযাপনের ক্ষেত্রে বিভিন্ন সিদ্ধান্ত নেয়ার স্বাধীনতা, বদান্যতা, দুর্নীতি নিয়ে মনোভাব ও ডিসটোপিয়া।

এশিয়ার দেশগুলোর মাঝে সবচেয়ে ভালো অবস্থানে আছে কুয়েত (১৩)। এছাড়াও তালিকায় রয়েছে আরব আমিরাত (২২), সৌদি আরব (২৮), সিঙ্গাপুর (৩০), তাইওয়ান (৩১), জাপান (৫১), দক্ষিণ কোরিয়া (৫২), ফিলিপাইন (৫৩), থাইল্যান্ড (৫৮), মালয়েশিয়া (৫৯), চীন (৬০) ও বাহরাইন (৬২)।

প্রতিবেশী দেশগুলোর মাঝে তালিকায় স্থান পেয়েছে নেপাল (৯৩), পাকিস্তান (১০৮), ভারত (১২৬), মিয়ানমার (১১৮) ও শ্রীলঙ্কা (১২৮)। তালিকায় সবচেয়ে নিচে আছে আফগানিস্তান (১৪৩)। এর এক ধাপ ওপরে লেবানন (১৪২)।

এ সম্পর্কিত আরও পড়ুন