ইউরোপ

ইউক্রেন জড়িত না থাকলে তথ্য দিন, যুক্তরাষ্ট্রকে রাশিয়া

মস্কোর অদূরে একটি কনসার্ট হলে বন্দুক হামলার ঘটনায় ইউক্রেন জড়িত না থাকলে যুক্তরাষ্ট্রের কাছে থাকা যেকোনো তথ্য শেয়ার করার আহবান জানিয়েছে রাশিয়া। স্থানীয় সময় শুক্রবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এ আহবান জানান।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা জানিয়েছেন,  মস্কোতে কনসার্ট হলে হামলার বিষয়ে যুক্তরাষ্ট্রের কাছে থাকা সব তথ্য শেয়ার করতে হবে। বন্দুক হামলার ঘটনার সঙ্গে ইউক্রেন বা ইউক্রেনিয়রা জড়িত ছিল এমন কোনো আলামত নেই-হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবির এমন মন্তব্যের পরিপ্রেক্ষিতে মারিয়া জাখারোভা এ আহবান জানান।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, হোয়াইট হাউজ বলেছিলেন- মস্কোতে সন্ত্রাসী হামলার সঙ্গে ইউক্রেন বা ইউক্রেনীয়দের জড়িত থাকার কোনো লক্ষণ দেখছে না তারা। একটি শোকাবহ ঘটনার মাঝেই মার্কিন কর্মকর্তারা কীসের ভিত্তিতে কোনও ব্যক্তির নির্দোষিতা সম্পর্কে সিদ্ধান্তে পৌঁছান?

তিনি বলেন, ওয়াশিংটনের কাছে কোনো তথ্য থাকলে তা শেয়ার করা উচিত। আর তা না থাকলে তাদের এমনভাবে কথা বলা উচিত নয়।

প্রসঙ্গত, ক্রেমলিন থেকে  ২০ কিলোমিটার দূরে ক্রোকাস সিটি হলে শুক্রবার (২২ মার্চ) সন্ধ্যায় বন্দুক হামলা চালানো হয়।  হামলায় এখন পর্যন্ত ১১৫ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। নিহতের এ সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।  জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এর দায় স্বীকার করলেও এই হামলার জন্য ইউক্রেনকে দায়ী করছে রাশিয়া।

এমতাবস্থায় হোয়াইট হাউসের মুখপাত্র জন কারবি বলেন, মস্কোয় ভয়াবহ ওই হামলার সঙ্গে ইউক্রেনের কিংবা ইউক্রেনের কোনো নাগরিকের সম্পৃক্ততার আভাস এখন পর্যন্ত পাওয়া যায়নি। তার  এই মন্তব্যের জবাবে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা মন্তব্য করেন।

এ সম্পর্কিত আরও পড়ুন