আর্কাইভ থেকে বাংলাদেশ

বাইডেনের স্ত্রী, কন্যাসহ ২৫ মার্কিন নাগরিকের বিরুদ্ধে রাশিয়ার নিষেধাজ্ঞা

এবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের স্ত্রী এবং কন্যাসহ দেশটির ২৫ নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে রাশিয়া। নিষেধাজ্ঞার কারণে তারা রাশিয়ায় প্রবেশ করতে পারবে না।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, রুশ রাজনৈতিক ও জনসাধারণের বিরুদ্ধে ক্রমাগত বিস্তৃত মার্কিন নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ার জবাব হিসেবে ২৫ মার্কিন নাগরিককে নিষেধাজ্ঞার তালিকায় রাখা হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার (২৮ জুন) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়।
এই তালিকায় বহু মার্কিন সিনেটর, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকবৃন্দ, গবেষক এবং সাবেক সরকারি কর্মকর্তারা রয়েছেন।

গেলো ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের জেরে মস্কোর উপর নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করেছিল যুক্তরাষ্ট্র ও এর মিত্রদেশগুলো। এসব নিষেধাজ্ঞার তালিকায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ, বহু ব্যবসায়ী এবং রাশিয়ার উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ রয়েছেন। তারপর থেকে সংঘাত এখনও চলছে। এরমধ্যেই বেশকিছু অঞ্চল দখল করে নিয়েছে রুশবাহিনী। 

ইউক্রেনে রাশিয়ার আক্রমণকে কেন্দ্র করেই ইতোমধ্যেই আন্তর্জাতিক চাপের মধ্যে রয়েছে মস্কো। সম্প্রতি যুক্তরাষ্ট্র, জাপান, কানাডা, ব্রিটেনসহ বেশকিছু দেশ রাশিয়ার কাছ থেকে স্বর্ণ আমদানি নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে। 

ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে দেশটির ওপর এর আগেও একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

বি এ

এ সম্পর্কিত আরও পড়ুন