উত্তর আমেরিকা

বিতর্কের মুখে সরে গেলেন বোয়িংয়ের প্রধান নির্বাহী

নানা সমালোচনা আর বিতর্কের মুখে অবশেষে গেলেন উড়োজাহাজ নির্মাতা সংস্থা বোয়িংয়ের এর প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভ ক্যালহাউন।  সুরক্ষা ও মান নিয়ন্ত্রণ নিয়ে নানা প্রশ্ন দেখা দেয়ায় তিনি পদত্যাগ করেছেন। শুধু তাই নয়, বোয়িং নিয়ে বিতর্ক এড়াতে বেশ বড় ধরণের পরিবর্তন আনতে যাচ্ছে সংস্থাটি। এরই ধারাবাহিকতায় বোয়িংয়ের বাণিজ্যিক এয়ারলাইন্স বিভাগের প্রধান খুব শিগগির অবসর নিতে চলেছেন। পাশাপাশি যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক সংস্থাটির চেয়ারম্যানও ঘোষণা দিয়েছেন তিনি আর নির্বাচনে দাঁড়াবেন না।  চলতি বছরের ৬ জানুয়ারি আলাস্কা এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭-৯ ম্যাক্স বিমানটি ১৭১ জন যাত্রী এবং ৬ বিমানকর্মীকে নিয়ে অন্টারিয়োতে যাচ্ছিল। পোর্টল্যান্ড বিমানবন্দর থেকে উড়াল দেওয়ার কয়েক মিনিটের মধ্যে উড়োজাহাজের দরজা ভেঙে ছিটকে পড়ে। বিমানটি তখন ১৬,৩২৭ ফুট উঁচুতে। আতঙ্কিত হয়ে পড়েন যাত্রীরা। কিন্তু পাইলট দক্ষতার সঙ্গে সেই অবস্থাতেই বিমানটিকে পোর্টল্যান্ড বিমানবন্দরে নিরাপদে নামিয়ে আনেন। এই ঘটনার পর আলাস্কা এয়ারলাইন্সের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন যাত্রীরা।

এ ঘটনায় কেউ হতাহত না হলেও সংস্থাটির সুরক্ষা ও মান নিয়ন্ত্রণ নিয়ে প্রশ্ন দেখা দেয়। ওইসময় সিইও ডেভ ক্যালহাউন উড়োজাহাজের দরজা উড়ে যাওয়ার ঘটনায় পুরো দায় স্বীকার করে বলেছিলেন, তাদের বড় ভুল হয়েছিল। প্রতিটি পদক্ষেপে শতভাগ স্বচ্ছতা নিশ্চিত করেই পরিস্থিতির উন্নয়ন ঘটাতে যাচ্ছি। তদন্তের ফলাফলকে গুণগত মান নিশ্চিতের ইস্যু হিসেবে দেখতে হবে।’ ভবিষ্যতে যাতে মাঝ আকাশে এ ধরনের ঘটনা আর কখনোই না ঘটে, তা নিশ্চিত করা হবে।নিরাপত্তা নিশ্চিত করেই এর পরের প্রতিটি উড়োজাহাজকে আকাশে ওড়ানো হবে।

বিশ্লেষকদের মতে, এমন পরিস্থিতিতে বোয়িংয়ের নেতৃত্বে পরিবর্তন জরুরি হয়ে পড়েছে।   শীর্ষ নেতৃত্বে ঝাঁকুনি দেওয়া প্রয়োজন। তাদের অনেকেই মনে করছেন, সংস্থাটির বর্তমান সংকট এর করপোরেট সংস্কৃতির সমস্যা থেকে উদ্ভূত হয়েছে। আর এর সমাধান কেবল নতুন অন্তর্দৃষ্টি দিয়েই সম্ভব।

২০২০ সালের শুরুর দিকে বোয়িংয়ের ইতিহাসে সবচেয়ে বড় কেলেঙ্কারির জেরে প্রধান নির্বাহী কর্মকর্তা ডেনিস মুয়েলেনবার্গ পদচ্যুত হন। তার স্থলাভিষিক্ত হন ক্যালহাউন। ওইসময় মাত্র পাঁচ মাসের ব্যবধানে প্রায় একই ধরনের দুর্ঘটনায় পতিত হয় দুটি নতুন ৭৩৭ ম্যাক্স প্লেন। এতে প্রাণ হারান ৩৪৬ জন যাত্রী ও ক্রু।

এমন বিপর্যয়কালীন পরিস্থিতিতে বোয়িংয়ের বোর্ড সদস্য থেকে সিইও পদে উঠে আসেন ক্যালহাউন। প্রধান নির্বাহী হয়েই সংস্থাটির নিরাপত্তা সংস্কৃতি জোরদার এবং মানুষের আস্থা পুনঃস্থাপনের প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি।কিন্তু এ বছরের জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের পোর্টল্যান্ড আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের পরপরই আলাস্কা এয়ারলাইনসের একটি নতুন বোয়িং ৭৩৭ ম্যাক্স প্লেনের জরুরি বহির্গমন দরজা উড়ে যায়।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ডের প্রাথমিক প্রতিবেদনে জানানো হয়, দরজাটিতে চারটি বোল্ট লাগানো ছিল না। এ ঘটনায় বোয়িংয়ের বিরুদ্ধে ফৌজদারি তদন্ত হচ্ছে। পাশাপাশি, প্লেনটিতে থাকা যাত্রীদের কাছ থেকেও আইনি ব্যবস্থার মুখে পড়ছে সংস্থাটি।

এ সম্পর্কিত আরও পড়ুন