তথ্য-প্রযুক্তি

শুরুতেই বাজিমাত করলো শাওমির বৈদ্যুতিক গাড়ি

নিজেদের প্রস্তুত করা প্রথম বৈদ্যুতিক গাড়ি বাজারে এনে শুরুতেই বাজিমাত করেছে চীনা স্মার্টফোন প্রস্তুতকারী কোম্পানি ও টেক জায়ান্ট শাওমি। এসইউ ৭ ও এসইউ ৭ ম্যাক্স নামের দু’টি মডেলের গাড়ির বিক্রিও শুরু করেছে তাঁরা। বিক্রি উন্মুক্ত করার পর প্রথম ২৭ মিনিটে ক্রেতাদের কাছ থেকে ৫০ হাজারেরও বেশি নতুন অর্ডার এসেছে।

শুক্রবার (২৯ মার্চ) গাড়ি দুটি বিক্রি শুরু করেছে শাওমি। কোম্পানির শীর্ষ নির্বাহী লেই জুন এর বরাত দিয়ে এক প্রতিবেদন বিষয়টি নিশ্চিত করেছেন বৃটিশ বার্তা সংস্থা বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, এসইউ ৭ মডেলের প্রতিটি গাড়ির দাম ২ লাখ ১৫ হাজার ৯০০ ইউয়ান (বাংলাদেশি মুদ্রায় ৩২ লাখ ৫১ হাজার ৪৫২ টাকা) এবং এসইউ ৭ ম্যাক্স মডেলের প্রতিটির দাম ২ লাখ ৯৯ হাজার ৯০০ ইউয়ান (বাংলাদেশি মুদ্রায় ৪৫ লাখ ৫৮ হাজার ১৬৪ টাকা) হেঁকেছে শাওমি।

লেই জুন জানান, সকালে মডেল দু’টি বিক্রির জন্য উন্মুক্ত করার পর প্রথম ২৭ মিনিটে ক্রেতাদের কাছ থেকে ৫০ হাজারেরও বেশি নতুন অর্ডার এসেছে।

বাণিজ্য বিশ্লেষকদের মতে, বিশ্বের বিভিন্ন দেশে পরিবেশবান্ধব যানবাহনের চাহিদা বাড়তে থাকায় বর্তমানে বৈদ্যুতিক গাড়ি একটি উদীয়মান শিল্প। এতদিন এই বাজারে প্রায় একচেটিয়া ব্যবসা চালিয়ে আসছে মার্কিন কোম্পানি টেসলা এবং চীনা কোম্পানি বিওয়াইডি।

২৯ মার্চ নিজেদের গাড়ি লঞ্চিংয়ের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে সেই বাজারে প্রবেশ করলো শাওমি।

এ সম্পর্কিত আরও পড়ুন