ক্যাম্পাস

টিউশনির টাকায় ছিন্নমূলদের জন্য সেহরি আয়োজন ঢাবি শিক্ষার্থীদের

নিজেদের টিউশনির জমানো টাকায় ছিন্নমূল ও শ্রমজীবী মানুষের জন্য উন্মুক্ত সেহরি খানা চালু করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কয়েকজন শিক্ষার্থী। প্রতিদিন শতাধিক শ্রমজীবী ও ছিন্নমূল মানুষ আসছে এ উন্মুক্ত সেহরি খানায়। সেহরিতে মানুষ যাতে না খেয়ে থাকে সে ভাবনা থেকেই এ আয়োজন বলে জানান আয়োজকরা।

রোববার (১৭ মার্চ) থেকে  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে চালু হয় এ উন্মুক্ত সেহরি খানা। বিষয়টি বায়ান্ন টিভিকে নিশ্চিত করেন এ আয়োজনের উদ্যোক্তা ও বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির উপ ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক সম্পাদক আদনান হাবিব খান।

আদনান হাবিব খান জানান, প্রতিদিন ভোরে সেহরির পূর্বে রাত ২ টায় তাদের এ কার্যক্রম শুরু হয়। এতে শতাধিক ছিন্নমূল ও শ্রমজীবী মানুষ সেহরি খেতে আসে। টিএসসি মেট্রোরেল স্টেশনের নিচের ফুটপাতে তাদের এ কার্যক্রম চলছে।

এ শিক্ষার্থী জানান, সেহরির বাজার থেকে শুরু করে আয়োজনের পুরোটাই তাঁরা করেন। টিএসসির গেটেই চলে রান্নার আয়োজন। প্রতিদিন মুরগির মাংস অথবা মাছ, সবজি, ভাত ও ডাল থাকে তাদের আয়োজনে।

আয়োজনের উদ্দেশ্য সম্পর্কে জানতে চাইলে আদনান জানান, ইফতারির সময় দেশজুড়ে রাস্তার পাশে অনেকেই পথচারী কিংবা শ্রমজীবী মানুষের জন্য ইফতারি সাজিয়ে রাখেন। কিন্তু সেহরির সময় তেমন আয়োজন দেখা যায় না। এ ভাবনা থেকেই তাদের এমন ব্যতিক্রমী উদ্যোগ।  তাঁরা চান তাদের এ আয়োজন সারা দেশে ছড়িয়ে পড়ুক।

শিক্ষার্থীরা জানান, শুরুতে নিজেদের জমানো ও টিউশনির টাকা দিয়ে তাঁরা এ উন্মুক্ত সেহরি খানা চালু করেন। পরবর্তীতে তাদের এ কার্যক্রম দেখে বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক শিক্ষার্থী এবং কেন্দ্রীয় ছাত্রলীগের নেতৃবৃন্দও তাদের সাথে যুক্ত হন।

উল্লেখ্য, সেহরি খানায় আসা ছিন্নমূল ও শ্রমজীবী মানুষও এমন ব্যতিক্রমী আয়োজনকে স্বাগত জানিয়েছেন। প্রতি রমজানে যাতে এমন আয়োজন চালু থাকে সে অনুরোধও জানান তাঁরা।

এ সম্পর্কিত আরও পড়ুন