ক্রিকেট

পুনরায় অধিনায়ক নির্বাচিত হলেন বাবর

সাদা বলের ক্রিকেটে আবারও অধিনায়কের দায়িত্ব উঠল বাবর আজমের কাঁধে।  কিছুদিন থেকেই খবর ঠাওর হয়েছে, বাবর আবারও নেতৃত্বের দায়িত্ব নিতে যাচ্ছেন।  শাহীন শাহ আফ্রিদির থেকে সরে গেল টি-টোয়েন্টি অধিনায়কের দায়িত্ব।  মাত্র এক সিরিজে নেতৃত্ব দেওয়ার সুযোগ হলো এই পেসারের। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে বাবরের প্রতি সেই পুরোনো বিশ্বাস রাখল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

 

আজ, রবিবার পিসিবি থেকে এক বিবৃতি প্রকাশ পায়।  যে বিবৃতিতে এসেছে, “পিসিবি নির্বাচক কমিটির সর্বসম্মত সুপারিশের পর, পিসিবি চেয়ারম্যান মোহসিন নাকভি বাবর আজমকে পাকিস্তান পুরুষ ক্রিকেট দলের সাদা বলের (ওডিআই ও টি-টোয়েন্টি) অধিনায়ক নিযুক্ত করেছেন।“

 

শাহীন শাহ এর সুযোগ হয়েছে মাত্র একটি সিরিজে পাকিস্তানকে নেতৃত্ব দেওয়ার।  নিউজিল্যান্ডের বিপক্ষে সেই সিরিজে ৪-১ এ হেরেছে পাকিস্তান।  অন্যদিকে পাকিস্তান প্রিমিয়ার লিগে (পিএসএল) লাহোর কালান্দার্সের হয়ে দায়িত্ব পালন করেছেন শাহীন।  কিন্তু সেখানেও ব্যর্থ হয়েছেন তিনি।  দশ ম্যাচের মধ্যে মাত্র এক ম্যাচে জয় ছিল লাহোরের।

 

গত বছর নভেম্বরে সব সংস্করণের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান বাবর। এশিয়া কাপ ও বিশ্বকাপের বাজে পারফরম্যান্সের সেখানে ভূমিকা ছিল। ভক্ত, সমর্থক, গণমাধ্যম- প্রতিটি স্তর থেকে সমালোচনার তীর ছুটে আসে বাবরের দিকে। ফলে এই পাকিস্তানি ব্যাটারের সামনে আর কোনো ভাবনা খোলা ছিল না।

 

এর আগে সাদা বলের অধিনায়ক হিসেবে ২০১৯ সালে এবং লাল বলে ২০২০ সালে অধিনায়কের দায়িত্ব গ্রহণ করেন বাবর। দায়িত্ব নেওয়ার পর থেকে আইসিসি স্বীকৃত কোনো ট্রফি, এশিয়া কাপ- কিছুই জেতা হয়নি বাবরের।

 

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন