আর্কাইভ থেকে করোনা ভাইরাস

দেশে করোনায় আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর এক বছর হলো আজ

যখন চীন, যুক্তরাষ্ট্র, রাশিয়া, ব্রাজিলের মত দেশে করোনা ভাইরাসে শনাক্ত ও মৃত্যুর মিছিলে বিশ্ব সর্বশান্ত হতে চলেছে, ঠিক সে সময় বাংলাদেশে ২০২০ সালের ১৮ মার্চ প্রথম  মৃত্যুর ঘটনা ঘটেছিলো। রাজধানীর টোলারবাগের সে বাড়ি থেকে শুরু করোনার মৃত্যুর মিছিল। এরপর থেকেই প্রতিদিন শনাক্ত ও মৃত্যুর সংখ্যা বাড়তে থাকে।

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর এক বছর হলো আজ। 

ভাইরাসটি সব সবচেয়ে বড় তান্ডব চালায় গত বছরের জুলাই মাসে। ওই মাসে সর্বোচ্চ সংক্রমণ ছিল। ৩০ জুন একদিনে সবচেয়ে বেশী  ৬৪ জনের মৃত্যু হয় ।

গতকাল ১৭ মার্চ পর্যন্ত দেশে করোনায় প্রাণ হারিয়েছে মোট ৮ হাজার ৬০৮ জন। এ পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন মোট ৫ লাখ ৬২ হাজার ৭৫২ জন। সুস্থ হয়েছেন ৫ লাখ ১৫ হাজার ৯৮৯ জন।

উল্লেখ্য ২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের উহান শহরে করোনাভাইরাস সংক্রমণের তথ্য প্রকাশ করা হয়। ২০২০ সালের ৪ জানুয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনে ভাইরাসটির প্রাদুর্ভাবের কথা ঘোষণা করে। বাংলাদেশে স্বাস্থ্য মন্ত্রণালয় ৪ জানুয়ারি থেকেই দেশের বিমানবন্দরসহ সব স্থল ও নৌবন্দরে বিদেশ থেকে আসা যাত্রীদের স্ক্রিনিং শুরু করে।

স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, শুরুতে আইইডিসিআর ছাড়া দেশে করোনা পরীক্ষার জন্য আর কোথাও আরটি পিসিআর ল্যাবরেটরি ছিলো না। তা দিয়ে গত বছর ১৮ মার্চ মাত্র ১০টি নমুনা পরীক্ষা করা হয়েছিলো আর তাতে পজিটিভ হয়েছিলেন ৪ জন। পরদিন ১৯ মার্চ স্বাস্থ্য বিভাগ নিয়মিত ব্রিফিং-এ প্রথম কোন ব্যক্তির মৃত্যুর কথা জানায় অর্থাৎ করোনায় সংক্রমিত হয়ে ১৮ মার্চ ওই ব্যক্তি মারা গিয়েছিলেন।

এ সম্পর্কিত আরও পড়ুন