আন্তর্জাতিক

ইসরাইলে হামলা চালাতে পারে ইরান

যে কোনো সময় ইরানের দিক থেকে হামলার আশঙ্কা করছে ইসরাইল। শুক্রবার এই হামলা হতে পারে বলে তারা ধারণা করছে।

হামলার আশংকায় ইসরাইলের ভেতরে বড় একটি অংশজুড়ে জিপিএস সার্ভিস বন্ধ করে দেয়া হয়েছে। সম্ভাব্য হামলার আশংকায় ইসরাইল তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করেছে। খবর- বিবিসি।

অন্যদিকে ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, ইসরাইল সিরিয়ার দামেস্কে অবস্থিত ইরানের দূতাবাসে হামলা চালায়। আর ইরানের দিক থেকে পাল্টা হামলা হতে পারে এই আশংকায় ইসরাইলের সেনাবাহিনীকে সর্বোচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে।

গেলো সোমবার সিরিয়ায় ইরানের কনস্যুলেটে মিসাইল হামলায় অন্তত ১৩ জন নিহত হবার পর ইরান ও ইসরাইলের মধ্যে উত্তেজনা বেড়েছে। সে হামলার পেছনে ইসরাইল রয়েছে বলে ধারণা করা হচ্ছে। হামলায় ইরানের দুজন সিনিয়র জেনারেল নিহত হয়েছেন।

শুক্রবার আল কুদস দিবস বা জেরুজালেম দিবস।  এই দিনটি মুসলিমদের পবিত্র রমজান মাসের শেষ শুক্রবার, যেটি জুমাতুল বিদা হিসেবে পরিচিত। এই দিনটিতে ইরানে ইসরাইল-বিরোধী বিক্ষোভ করা হয়।

বৃহস্পতিবার ইসরাইলের মধ্যাঞ্চলে জিপিএস সিস্টেম বিঘ্ন হতে দেখা গেছে। প্রতিরক্ষার অংশ হিসেবে ইসরাইল এ কাজ করেছে। কারণ, জিপিএস সিস্টেমের ওপর নির্ভর করে বিভিন্ন দূরপাল্লার অস্ত্রের আক্রমণের লক্ষ্যবস্তু ঠিক করা হয়।

তেল আবিব এবং জেরুজালেমের মতো বড় শহরগুলো থেকে অনেকে জানিয়েছেন যে, তারা জিপিএস এর মাধ্যমে বিভিন্ন লোকেশন চিহ্নিত করতে পারছেন না।

এছাড়া ইসরাইলি ডিফেন্স ফোর্সেস ঘোষণা দিয়েছে যে সেনাবাহিনীতে যেসব সৈন্য কমব্যাট ইউনিটে রয়েছে তাদের সব ছুটি স্থগিত করা হয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন