আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

পুতিন একজন খুনি: বাইডেন, যুক্তরাষ্ট্র থেকে রাষ্ট্রদূতকে ডেকেছে রাশিয়া

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন খুনি বলার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাষ্ট্রদূতকে দেশে ডেকে পাঠিয়েছে মস্কো। গতকাল বুধবার এক বিবৃতির মাধ্যমে এ তথ্য জানিয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

মার্কিন সংবাদমাধ্যমগুলো জানায়, সম্প্রতি মার্কিন এক গোয়েন্দা প্রতিবেদনে দাবি করা হয়, গেল নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে প্রভাব খাটানোর চেষ্টা চালিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। প্রতিবেদনটি সামনে আসার পর ক্ষেপে যান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বুধবার এবিসি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে বাইডেন বলেন, নিশ্চিত হস্তক্ষেপের বিষয়ে পুতিনকে মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

জর্জ স্টিফেনোপোলাসের কাছে দেওয়া সাক্ষাতকারে হুঁশিয়ারি দিয়ে বাইডেন বলেন, পুতিনকে মূল্য দিতে হবে। তার সঙ্গে দীর্ঘ সময় কথা হয়েছে। সে সময় তিনি বলেছেন আপনি আমাকে চেনেন এবং আমিও আপনাকে চিনি। এমন কিছু ঘটেছে তা যদি নিশ্চিত হই তবে এর জন্য প্রস্তুত থাকবেন।

ইরানি সংবাদমাধ্যম পার্স টুডে জানায়, মস্কো এবং ওয়াশিংটনের মধ্যে সম্পর্কের ভবিষ্যত নিয়ে আলোচনার জন্য রাষ্ট্রদূত আনাতোলি অ্যান্টোনোভকে ডেকে পাঠানো হয়েছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যকার সম্পর্ককে মৃত্যুর মুখে নিয়ে গেছে ওয়াশিংটন। এ অবস্থা থেকে সম্পর্কের উত্তরণের উপায় নিয়ে রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনা করা হবে। যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের অবনতি প্রতিরোধে আগ্রহী রাশিয়া।

সাম্প্রতিক মাসগুলোতে যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মধ্যে সম্পর্কের মারাত্মক টানাপড়েন চলছে। গেল মঙ্গলবার যুক্তরাষ্ট্র একটি গোপন প্রতিবেদন প্রকাশের পর এই টানাপোড়েন আরো বেড়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে প্রভাব খাটানোর চেষ্টা করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যদিও ওই প্রতিবেদন ভিত্তিহীন বলে প্রত্যাখ্যান করেছে রাশিয়া।

প্রতিবেদন অনুযায়ী, সব কিছু জানতেন পুতিন। তিনি নিজেই হয়তো এই বিষয়টি পরিচালনা করেছেন। এর আগে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনেও রাশিয়া হস্তক্ষেপ করার চেষ্টা করেছে বলে অভিযোগ রয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন