আর্কাইভ থেকে বাংলাদেশ

৩ লাখ মুসল্লি নামাজ আদায় করলেন দেশের সবচেয়ে বড় ঈদগাহে

দিনাজপুরের গোর-এ শহীদ বড় ময়দানে পবিত্র ঈদুল আজহার জামাতে একসঙ্গে প্রায় তিন লাখ মুসল্লি নামাজ আদায় করেছেন বলে দাবি করেছেন আয়োজকরা।

আজ রোববার (১০ জুলাই) সকাল সাড়ে ৮টায় দেশের সবচেয়ে বড় এ ঈদের জামাতে ইমামতি করেন মাওলানা শামসুল হক কাসেমী।

নামাজে অংশ নেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিমসহ বিভিন্ন স্তরের মুসল্লিরা।

নামাজের আগ থেকে ঈদগাহ মাঠ প্রাঙ্গণে আসতে শুরু করেন ধর্মপ্রাণ মুসল্লিরা। জেলা শহর ও ১৩টি উপজেলা থেকে বিভিন্ন যানবাহনে করে মুসল্লিরা নামাজে অংশ নিতে আসেন।

জেলা পুলিশ সুপার (এসপি) আনোয়ার হোসেন গণমাধ্যমকে বলেন, ঈদের নামাজ অপ্রীতিকর ঘটনা এড়াতে জেলা পুলিশের পক্ষ থেকে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। এক হাজার জন অস্ত্রধারী পুলিশ সদস্য মাঠে আইনশৃঙ্খলা রক্ষায় কাজ করেন। মাঠের সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করতে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়।

নামাজ শেষে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম বলেন, পবিত্র ঈদুল ফিতরে এই মাঠে একসঙ্গে ছয় লক্ষাধিক মুসল্লি নামাজে অংশ নিয়েছিলেন। এবার আমরা আশা করেছিলাম প্রায় পাঁচ লক্ষাধিক মুসল্লি অংশ নেবেন। কিন্তু নামাজে তিন লাখের মতো মুসল্লি অংশ নিয়েছেন।

উল্লেখ্য, ২০১৫ সালে দিনাজপুরে এশিয়া মহাদেশের সবচেয়ে বড় এই ঈদগাহ মিনার নির্মাণের কাজ শুরু করা হয়। ২০১৭ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত এখানে ঈদের ছয়টি  জামাত অনুষ্ঠিত হয়েছিলো। করোনাভাইরাসের কারণে ২০২১ ও ২০২০ সালে এই মাঠে নামাজ আদায় হয়নি। ২০১৯ সালে সর্বশেষ এই মাঠে নামাজ অনুষ্ঠিত হয়েছিল। সেই সময় মাঠে একসঙ্গে ছয় লাখ মুসল্লি নামাজ আদায় করেছিল বলে সেই সময় আয়োজকরা দাবি করেছিলেন।

মির্জা রুমন

এ সম্পর্কিত আরও পড়ুন