দেশজুড়ে

মিয়ানমার জান্তা বাহিনীর আরও ১২ সদস্য আশ্রয় নিয়েছে বাংলাদেশে

মিয়ানমারের জান্তার সঙ্গে সেদেশের সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীর চলমান সংঘর্ষের জেরে সেনা ও বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) আরও ১২ সদস্য আশ্রয় নিয়েছেন বাংলাদেশে। নতুন করে আশ্রিত এসব সদস্যদের অস্ত্র জমা নিয়ে নিজেদের হেফাজতে নিয়েছে বর্ডার গার্ড বাংলা্দেশ (বিজিবি)। এ নিয়ে গত ৩ দিনে মোট ২৮ জন জান্তা বাহিনীর সদস্য বাংলাদেশে আশ্রয় নিয়েছেন বলে জানা গেছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকালে নতুন করে ওই ১২ জন বাংলাদেশে আশ্রয় নেন। বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা শরীফুল ইসলাম বায়ান্ন টিভিকে বিষয়টি নিশ্চিত করেছেন।

শরীফুল ইসলাম জানান, মঙ্গলবার সকালে নতুন করে ১২ জন পালিয়ে আসেন। এর মধ্যে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার রেজুপাড়া সীমান্ত দিয়ে দুজন এবং জমছড়ি সীমান্ত দিয়ে ১০ জন প্রবেশ করে। এই ১২ জনের মধ্যে বিজিপি ও সেনা সদস্য রয়েছে। তবে কোন বাহিনীর কতো জন সদস্য তা এখনই বলা যাচ্ছে না।

এর আগে গত ১৪ এপ্রিল টেকনাফ সীমান্ত দিয়ে পালিয়ে আসেন বিজিপির আর ১৪ জন সদস্য। নতুন করে আসা ২৮ জনই নাইক্ষ্যংছড়ি সদরে ১১ বিজিবি হেফাজতে নিয়ে যাওয়া হয়েছে। সেখানে আগে থেকেই মিয়ানমার থেকে পালিয়ে আসা  ১৮০ জন সামরিক সদস্য বিজিবির আশ্রয়ে রয়েছেন। এ নিয়ে মোট ২০৮ জন সেখানে আশ্রয় নিলেন ।

প্রসঙ্গত, এর আগেও চলমান সংঘাতের জেরে গত ফেব্রুয়ারি থেকে কয়েক দফায় মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বান্দরবান ও টেকনাফ সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে তিন শতাধিক  সামরিক ও বেসামরিক সদস্য পালিয়ে আশ্রয় নিয়েছিল। পরে তাদেরকে মিয়ানমারের কাছে হস্তান্তর করা হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন