আইন-বিচার

মাকে অভিভাবকের স্বীকৃতি দিতে হাইকোর্টের রুল

অভিভাবকত্ব আইনে সন্তানের অভিভাবকত্বের ক্ষেত্রে মাকে কেন স্বীকৃতি দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে ১৯৯০ সালের অভিভাবকত্বের আইনে সন্তানের অভিভাবক হিসেবে মাকে স্বীকৃতি দিয়ে কেন নীতিমালা করা হবে না,সেটিও জানতে চাওয়া হয়েছে।

সোমবার (২২ এপ্রিল) পাঁচটি মানবাধিকার সংগঠনের করা রিটের প্রেক্ষিতে  শুনানি করে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

হাইকোর্টের আদেশে আইন সচিব, আইন কমিশন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, জাতীয় মানবাধিকার কমিশনকে ৪ সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সারা হোসেন,ব্যারিস্টার রাশনা ইমাম, ব্যারিস্টার আনিতা গাজী রহমান,অ্যাডভোকেট আয়েশা আক্তার।

এর আগে গত বছরের ২৪ জানুয়ারি শিক্ষাসহ প্রয়োজনীয় সব ফরম পূরণের ক্ষেত্রে অভিভাবকের জায়গায় বাবা অথবা মাকে আইনগত অভিভাবক রাখার নির্দেশ দিয়ে ঐতিহাসিক এক রায় দেন বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

এ রায়ের ফলে এসএসসি, এইচসি পরীক্ষার ফরম পূরণ, পাসপোর্টের ফরম পূরণসহ সব ফরম পূরণে বাবা অথবা মা অথবা অথবা আইনগত অভিভাবকের নাম লেখা যাবে। এই রায়ের ফলে বাবা-মায়ের উভয়ের নাম লেখার বাধ্যবাধকতা থাকলো না। শুধু মায়ের নাম লিখেও ফরম পূরণ করা যাবে।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন