জাতীয়

নোয়াখালীতে নতুন গ্যাস কূপ খনন কাজ শুরু

নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার অম্বরনগর গ্রামে সন্ধান পাওয়া নতুন গ্যাস কূপে খনন কাজ শুরু হয়েছে।। বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) এর খনন কাজ করেছে।

সোমবার (২২ এপ্রিল) সকাল থেকে দুই শতাধিক প্রকৌশলী ও শ্রমিক কূপ খননের কাজ শুরু করেছেন। আগামী ১২০ দিন চলবে এ খননের কাজ। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন কূপটির ড্রিলিং ইনচার্জ মো. আসাদুজ্জামান।

ড্রিলিং ইনচার্জ জানান, প্রাথমিকভাবে কূপটির খননের লক্ষ্যমাত্রা  ৩২০০ মিটার নির্ধারণ করা হয়েছে। এর ৪টি জোনে প্রাকৃতিক গ্যাস মিলতে পারে বলে আশা করা হচ্ছে। খনন শেষে প্রতিটি জোনে প্রতিদিন ১০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা যাবে। এ গ্যাস বাখরাবাদের মাধ্যমে জাতীয় গ্রিডে সংযুক্ত হবে।

বাপেক্স জানায়, এর আগে নোয়াখালীর এ অঞ্চল তথা  ১৯৭৬ সালে প্রথম গ্যাস কূপের সন্ধান মিলে, ১৯৭৮ সালে দ্বিতীয় কূপের সন্ধান মিললে সেগুলো ড্রিলিং করা হয়। তবে পরবর্তীতে ওই দুটি কূপে কোন গ্যাস পাওয়া যায়নি।

বাপেক্স আরও জানায়, ২০১৩ সালে তৃতীয় কূপের সন্ধান মিললে ড্রিলিং  থেকে গ্যাস উৎপাদনে যায় এবং ২০১৮ সালে একই কূপে ওয়ার্কওভার (আক্রমণাত্মক কৌশল) চালিয়ে এখন প্রতিদিন ৮ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন