আর্কাইভ থেকে বাংলাদেশ

অর্থপাচার মামলায় সোনিয়াকে জিজ্ঞাসাবাদ, দফায় দফায় সংঘর্ষ

ভারতের বহুল আলোচিত ‘ন্যাশনাল হেরাল্ড’ সংশ্লিষ্ট অর্থপাচার মামলায় দেশটির বিরোধী দল কংগ্রেসের নেত্রী সোনিয়া গান্ধীকে তদন্ত সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) প্রায় তিন ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করেছে। এ  জিজ্ঞাসাবাদের প্রতিবাদে দিল্লি-সহ দেশের বিভিন্ন রাজ্যে বিক্ষোভ করছে কংগ্রেসের নেতা-কর্মী-সমর্থকরা। এতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হয়েছে। পি চিদম্বরম, অজয় মাকেনসহ কংগ্রেসের বেশ কয়েক জন নেতাকে বৃহস্পতিবার আটক করে দিল্লি পুলিশ।

বুধবার রাত থেকেই দিল্লির ২৪ আকবর রোডের কংগ্রেসের সদর দপ্তরের সামনে লোহার ব্যারিকেডের প্রাচীর তৈরি করে প্রবেশে কড়াকড়ি শুরু করে দিল্লি পুলিশ। কিন্তু সকাল থেকেই আকবর রোডের অদূরে জমায়েত শুরু হয়। ধীরে ধীরে তা বাড়তে থাকে।

দুপুরে সোনিয়া ইডি দপ্তরে হাজিরা দেয়ার জন্য রওনা দেয়ার পরে উত্তেজনা বেড়ে যায়। শুরু হয় বিক্ষোভ। সেই বিক্ষোভ ঠেকাতে দিল্লি পুলিশ লাঠি, জলকামান ব্যবহার করে। দিল্লিতে রেল এবং রাস্তাও অবরোধ করেন কংগ্রেস সমর্থকেরা।

রাজস্থান, হরিয়ানা, মধ্যপ্রদেশ, কর্নাটক, ত্রিপুরা-সহ বিভিন্ন রাজ্যে বৃহস্পতিবার অসুস্থ সোনিয়াকে ইডির তলবের প্রতিবাদে বিক্ষোভ হয়। বেঙ্গালুরুতে বিক্ষোভ ঠেকাতে পুলিশ লাঠি চালালে উত্তেজিত কংগ্রেস সমর্থকেরা কয়েকটি গাড়িতে আগুন লাগিয়ে দেন বলে অভিযোগ।

এ সম্পর্কিত আরও পড়ুন