আর্কাইভ থেকে করোনা ভাইরাস

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নিরাপদ ও কার্যকর

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের টিকা মানবশরীরের জন্য নিরাপদ ও কার্যকর। বৃহস্পতিবার এই ছাড়পত্র দিয়েছে ইউরোপীয় মেডিসিনস এজেন্সি-ইএমএ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, এক সংবাদ বিবৃতিতে সংস্থাটির পরিচালক এমার কুক বলেছেন, অক্সফোর্ডের টিকা নেওয়ার ফলে সাম্প্রতিক পার্শ্বপ্রতিক্রিয়ার সঙ্গে রক্ত জমাট বাঁধার কোন সম্পর্ক নেই। অন্তত ৩০টি ঘটনা পর্যবেক্ষণের পর এ তথ্য দিয়েছে সংস্থাটি। তবে, গ্রহীতাদের শরীরে অন্যান্য শারীরিক সমস্যা থেকে এমনটা হওয়ার আশঙ্কা উড়িয়ে দেননি তিনি।

এর আগে, টিকা নেওয়ার পর রক্তক্ষরণ, রক্ত জমাট বাঁধা ও প্লাটিলেট কমে যায় এমন নানা অভিযোগের ভিত্তিতে পর্যবেক্ষণ শুরু করে ইএমএ। চলতি মাসেই নরওয়েতে চার স্বাস্থ্যকর্মীর শরীরে টিকা প্রয়োগের পর, ব্লাডকট বা রক্তজমাট বাধার ঘটনাকে ঘিরে কয়েকদিন ধরেই তোলপাড় চলছিলো। ইউরোপের ১৩টি দেশসহ বিশ্বের অন্তত ২০টি দেশে টিকার প্রয়োগ স্থগিতের পরই নড়েচড়ে বসে সংস্থাটি।

এদিকে, অক্সফোর্ডের টিকার কারণে রক্ত জমাট বাঁধে, এমন কোন প্রমাণ পাওয়া যায় নি বলে জানিয়েছে ব্রিটিশ ওষুধ নিয়ন্ত্রক সংস্থাও। পূর্ণাঙ্গ ও সতর্কভাবে পর্যালোচনার পর বৃহস্পতিবার এ কথা জানায় সংস্থাটি। এর মধ্যে, ইউরোপের দেশগুলোর সংখ্যাই বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বারবার আশ্বাস দিলেও ইউরোপীয় গবেষকদের চূড়ান্ত সিদ্ধান্তের দিকে তাকিয়ে ছিল রাষ্ট্রনেতারা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন