আর্কাইভ থেকে বাংলাদেশ

হেনস্তাকারীদের বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার: চবি উপাচার্য

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ছাত্রী হেনস্তার ঘটনায় জড়িত ছাত্রদের আজীবন বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হবে। জানিয়েছেন চবির উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। 

শনিবার (২৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সম্মেলন কক্ষে ৩৪তম সিনেট অধিবেশনে সংসদ সদস্য ওয়াসিকা আয়েশা খানের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ড. শিরীণ আখতার বলেন, আমাদের ছাত্রী হেনস্তার ঘটনায় জড়িত অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আজকালের মধ্যে আজীবনের জন্য বহিস্কার করা হবে।

সিনেটে ওয়াশিকা আয়েশা খান বলেন, বাংলাদেশ নারীর ক্ষমতায়নে অনেক এগিয়ে গেছে। কিন্তু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এক শিক্ষার্থীকে হেনস্তার ঘটনা সত্যি দুঃজনক। তবে আইনশৃঙ্খলা বাহিনী অভিযুক্তদের আটক করতে সক্ষম হয়েছে। 

এর আগে রোববার (১৭ জুলাই) রাতে বিশ্ববিদ্যালয়ের প্রীতিলতা হল সংলগ্ন এলাকায় ৫ জন দুর্বৃত্তের হাতে শারীরিক হেনস্তার শিকার হন এক ছাত্রী। ওই সময় তার সঙ্গে থাকা বন্ধুকেও মারধর করা হয়। ছিনিয়ে নেয়া হয় মোবাইল ফোন। পরে এ বিষয়ে ভুক্তভোগী শিক্ষার্থী প্রক্টর বরাবর অভিযোগ দিলে ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়া জড়িত পাঁচজনকে আসামি করে থানায় মামলাও করেছেন ওই শিক্ষার্থী। 

এদিকে যৌন নিপীড়নের এ ঘটনার জেরে ছাত্রীদের মাঝে ক্ষোভ ছড়িয়ে পড়ে। এরই মাঝে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ছাত্রীদের হলে প্রবেশের ব্যাপারে সময়সীমা বেঁধে দেয়। এতে শিক্ষার্থীদের মাঝে নতুন করে ক্ষোভ দেখা দেয়। ছাত্রী হেনস্তা এবং নিরাপদ ক্যাম্পাসের দাবিতে বৃহস্পতিবার দিনভর শিক্ষক, সাধারণ শিক্ষার্থী, ছাত্রলীগ এবং প্রগতিশীল ছাত্রজোট মানববন্ধন, বিক্ষোভ মিছিল করে।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন