দেশজুড়ে

নির্বাচন সুষ্ঠু করতে সব কিছুই কঠোর হবে : ইসি আলমগীর

নির্বাচন সুষ্ঠু করতে সব কিছুই কঠোর হবে, কোন নরম হবে না। শান্তি, শৃঙ্খলা ও সুষ্ঠু নির্বাচনের জন্য যা যা প্রয়োজন করা হবে, যতখানি কঠোর হওয়া প্রয়োজন ততখানি হতে হবে। এর কম করা যাবে না আর কেউ কম করলে তাকেও ছাড়া হবে না । বললেন, নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর।

রোববার (২৮ এপ্রিল) বিকেলে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষ্যে গোপালগঞ্জ জেলা  প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এসব কথা বলেন ইসি মো. আলমগীর।

ইসি আলমগীর বলেন, জাতীয় নির্বাচনে শুধু সেনাবাহিনী ছিল এখন শুধু সেনাবাহিনী থাকবেনা। জাতীয় নির্বাচনে একসঙ্গে সব কেন্দ্রে ভোট হয়েছে, এখন সব কেন্দ্রে একসঙ্গে ভোট হচ্ছে না। কয়েকটি পর্বে ভোট হবে। ফলে নিরাপত্তা জন্য তিন থেকে চারগুণ নিরাপত্তা বাহিনী থাকবে।

ভোটার উপস্থিত হওয়া প্রসঙ্গে ইসি বলেন, এ বিষয়ে গনমাধ্যমের সঙ্গে কথা বলা রিস্ক। জাতীয় নির্বাচনে তারা কোথাও বলেননি ৮০ ভাগ ভোট পড়বে। কিন্তু অনেক গুলো পত্রিকা লিখে দিয়েছে  ৮০ ভাগ ভোট পড়বে। অভিজ্ঞতার আলোকে তারা দেখেছেন স্থানীয় সরকার নির্বাচনে ভোটের হার বেশি পড়ে। কোথাও কোথাও ৯০ ভাগ ভোটও পড়েছে। এজন্য ভোট কত পড়বে এটা এখনই তিনি  বলতে পারবেন না। ভোটের হার ভালো হবে বলে তিন আশাবাদী।

ইভিএম প্রসঙ্গে তিনি বলেন, ইভিএম গুলো নষ্ট হয়ে যাচ্ছে, এটার রক্ষণাবেক্ষণের জন্য যে লোকবল,  যে স্থান সেগুলো আগের প্রজেক্টে ছিল না। না থাকার কারণে এগুলো নষ্ঠ হয়ে যাচ্ছে। যে ইভিএমগুলো ভালো আছে তার ভিত্তিতে কমিশন ৯টি জেলায় ইভিএম-এ ভোটগ্রহণের পরিকল্পনা নিয়েছে।

প্রসঙ্গত, জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মত বিনিময় সভায় পুলিশ সুপার আল-বেলী আফিফাসহ নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন