জাতীয়

২৩ নাবিকসহ দেশের পথে এমভি আবদুল্লাহ

৫৬ হাজার টন চুনাপাথর নিয়ে সংযুক্ত আরব আমিরাতের মিনা সাকার বন্দর থেকে দেশের পথে রওনা হয়েছে এমভি আবদুল্লাহ। সোমালি জলদস্যুদের কবল থেকে মুক্ত ২৩ নাবিকসহ দুই সপ্তাহের মধ্যে জাহাজটি দেশে পৌঁছতে পারে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) ভোরে জাহাজটি সংযুক্ত আরব আমিরাত বন্দর থেকে চট্টগ্রামের উদ্দেশে রওনা হয়েছে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন জাহাজটির ক্যাপ্টেন আব্দুর রশীদ।

ক্যাপ্টেন জানান, মঙ্গলবার ভোর ৫টায় ২৩ নাবিকসহ মিনা সাকার বন্দর ত্যাগ করে। এটি এখন ফুজাইরার বন্দরের পথে রয়েছে। সবকিছু ঠিক থাকলে জাহাজটি রাত ৮টায় ফুজাইরার বন্দরে নোঙ্গর করবে। সেখান থেকে জ্বালানি সংগ্রহ শেষে বুধবার চট্টগ্রামের পথে যাত্রা শুরু কথা রয়েছে জাহাজটির।

ক্যাপ্টেন আরও জানান, সবকিছু ঠিক থাকলে আগামী ১৩ মে বিকালে এমভি আবদুল্লাহ ২৩ নাবিক নিয়ে কুতুবদিয়া গভীর সমুদ্র এলাকায় নোঙ্গর করবে। সেখানে লাইটার বা ছোট জাহাজে পণ্য খালাস করা হবে। কুতুবদিয়া থেকে নাবিকরা চট্টগ্রাম কিভাবে ফিরবেন সেটা এখনো চুড়ান্ত হয়নি।

এস আর শিপিং এর প্রধান নির্বাহী মেহেরুল করিম জানান, দুবাইয়ের আল হামরিয়া বন্দরে ৫৫ হাজার মেট্রিক টন কয়লা খালাস শেষে মিনা বন্দর থেকে পণ্য বোঝাই করা হয়।

প্রসঙ্গত, গেলো ১২ মার্চ ভারত মহাসাগর থেকে কয়লাবোঝাই এমভি আবদুল্লাহ ছিনতাই করে সোমালিয়ার জলদস্যুরা। এ সময় জাহাজটিতে থাকা ২৩ বাংলাদেশি নাবিককেও জিম্মি করা হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন