আর্কাইভ থেকে বাংলাদেশ

ছেঁড়া জিন্স বিতর্ক: মোদিকে কটাক্ষ প্রিয়াংকার

ভারতে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তীর্থ সিং রাওয়াতের ছেঁড়া জিন্স নিয়ে মন্তব্য ঘিরে বিতর্ক বেড়েই চলেছে। স্বামীর পক্ষে রাওয়াতের স্ত্রী সাফাই গাইলেও বিতর্ক এতটুকু কমেনি। তারই জের ধরে এবার ক্ষমতাসীন দল বিজেপি ও রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ আরএসএস’কে হুল ফুটিয়ে দিলেন প্রিয়াংকা গান্ধী।

ভারতের গণমাধ্যম হিন্দুস্থান টাইমস জানায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও নীতিন গড়কড়িদের দুটো করে পুরনো ছবি পোস্ট করে কটাক্ষ করে প্রিয়াংকা বলেন, হে ভগবান! তাদের হাঁটু দেখা যাচ্ছে তো!

ছবিতে মোদি, গড়কড়িদের সাদা জামা এবং খাঁকি হাফপ্যান্ট পরে থাকতে দেখা গেছে। এটি রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের পুরনো উর্দি। একটি ছবিতে দেখা যায় সংঘ প্রধান মোহন ভাগবতকেও।

সম্প্রতি উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন তীর্থ সিং রাওয়াত। মঙ্গলবার দেরাদুনে শিশু অধিকার রক্ষা কমিশনের একটি কর্মশালায় তিনি বলেন, ছেঁড়া জিন্স পরে নারীরা বাড়িতে সন্তানদের জন্য সঠিক পরিবেশ তৈরি করতে পারছে না।

তিনি জানান, ছেঁড়া ডেনিম পরছেন, হাঁটু দেখা যাচ্ছে, এই মূল্যবোধ দেওয়া হচ্ছে এখন। এসব কোথা থেকে শেখানো হচ্ছে?

স্কুল বা শিক্ষকদের কী কোনও ভুল আছে? আমরা ছেলেকে ছেঁড়া জিন্স পরিয়ে কোথায় নিয়ে চলেছি? মেয়েরাও পরছে ছেঁড়া জিনস।

তীর্থ সিং বলেন, এটা কি ভালো? সবাই পশ্চিমা দেশগুলোর সঙ্গে পাল্লা দিতে দৌড়াচ্ছে। যেখানে পশ্চিমা দেশগুলো আমাদের যোগাসনকে অনুসরণ করছে সেখানে কেন ভারতীয়রা ছেঁড়া জিনস পরছে?

তার এ মন্তব্যের পরই সামাজিকমাধ্যমে সমালোচনার ঝড় ওঠে। তাতে যোগ দেয় তৃণমূল কংগ্রেসের সংসদ সদস্য মহুয়া মৈত্র, অভিনেত্রী জয়া বচ্চনরাও।

তবে স্বামীর পক্ষ নিয়ে তীর্থের স্ত্রী রশমি ত্যাগী বলেন, আমরা অন্ধের মতো কীভাবে পশ্চিমা সংস্কৃতির পিছনে দৌড়াচ্ছি তিনি তা বলছিলেন। হাজার হাজার বছর ধরে আমাদের নিজস্ব যে সংস্কৃতি গড়ে উঠেছে তা অনুসরণ করছি না।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন