আর্কাইভ থেকে বাংলাদেশ

আজ সজীব ওয়াজেদ জয়ের জন্মদিন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়ের  আজ (২৭ জুলাই) ৫২তম জন্মদিন। মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে ১৯৭১ সালের আজকের দিনে অবরুদ্ধ ঢাকায় জন্ম হয় তার। মহান স্বাধীনতা যুদ্ধে জয় লাভের পর তার নাম 'জয়' রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।  পরমাণু বিজ্ঞানী প্রয়াত ড. এম এ ওয়াজেদ মিয়া ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম সন্তান জয় ।

ঘাতকরা ১৯৭৫ সালের ১৫ আগস্ট যখন সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করে সে সময় বাবা-মায়ের সঙ্গে জার্মানি ছিলেন জয়। পরে লন্ডন হয়ে মায়ের সঙ্গে রাজনৈতিক আশ্রয়ে ভারতে চলে যান তিনি। ফলে তার শৈশব ও কৈশোর কেটেছে ভারতে। সেখানে একটি কলেজে লেখাপড়ার পর যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব টেক্সাস অ্যাট আর্লিংটন থেকে কম্পিউটার সায়েন্সে স্নাতক এবং পরে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন তিনি। জয় বর্তমানে স্থায়ীভাবে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় বাস করছেন।

'ডিজিটাল বাংলাদেশ'-এর রূপকার সজীব ওয়াজেদ জয়কে ২০১৪ সালের ১৭ নভেম্বর প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা পদে নিয়োগ দেয়া হয়। জয় ২০০২ সালের ২৬ অক্টোবর যুক্তরাষ্ট্রের নাগরিক ক্রিস্টিন ওভারমায়ারকে বিয়ে করেন। এই দম্পতির রয়েছে একটি কন্যাসন্তান । তার নাম সোফিয়া ওয়াজেদ।

সজীব ওয়াজেদ জয়ের জন্মদিন উপলক্ষে যুবলীগ আজ বিকেল ৪টায় রাজধানীর গুলিস্তানে ঢাকা মহানগর নাট্যমঞ্চে বৃক্ষরোপণ, বাদ আসর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দোয়া মাহফিল ও রান্না করা খাবার বিতরণ করবে। দেশব্যাপী সব মসজিদে দোয়া এবং মন্দির, গির্জা, প্যাগোডাসহ অন্য ধর্মীয় উপাসনালয়ে প্রার্থনা সভা এবং বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজনও করবে যুবলীগ।

মির্জা রুমন

এ সম্পর্কিত আরও পড়ুন