বাংলাদেশ

যে কারণে জাহিদ মালেক টাইমের ১০০ প্রভাবশালীর তালিকায়

মার্কিন সংবাদমাধ্যম টাইম ম্যাগাজিনের ‘স্বাস্থ্যক্ষেত্রে অবদান রাখা ১০০ প্রভাবশালীর’ তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। জাহিদ মালেক মানিকগঞ্জ-৩ (মানিকগঞ্জ সদর এবং সাটুরিয়া) আসনের সংসদ সদস্য।

গেলো ২ মে তালিকাটি প্রকাশ করেছে টাইম ম্যাগাজিন। এতে বলা হয়, ‘ জাহিদ মালেক দায়িত্বে (স্বাস্থ্যমন্ত্রী হিসেবে) থাকাকালে করোনা মহামারির শুরুতে নিজের কাজের জন্য সমালোচনার সম্মুখীন হয়েছিলেন। তবে এরপর তিনি একটি কার্যকর টিকাদান কর্মসূচি পরিচালনা করেন, যার ফলে বাংলাদেশে কোভিডে মাথাপিছু মৃত্যুর সংখ্যা প্রতিবেশী ভারতের তুলনায় অর্ধেকেরও কম ছিল।’ টাইম বলছে, বাংলাদেশে শিশুমৃত্যু হার ব্যাপকভাবে কমিয়ে আনায় অবদান রাখা জাহেদ মালেক নিজ দেশে হলুদের মধ্যে সীসার উপাদান কমানোর প্রচেষ্টাতেও নেতৃত্ব দিয়েছিলেন।

পাশাপাশি প্রতিবেদনে বলা হয়, ‘কালাজ্বর (ভিসারাল লেশম্যানিয়াসিস) নির্মূলেও বাংলাদেশ ২০২৩ সালে প্রথম দেশ হিসেবে ইতিহাস সৃষ্টি করেছে। এটি মাছি (স্যান্ডফ্লাই) থেকে সংক্রমিত একটি রোগ। সময়মতো এর চিকিৎসা না করা হলে ৯৫ শতাংশ ক্ষেত্রে মৃত্যু হয়।’

এছাড়াও, গেলো বছর বাংলাদেশ ‘লিম্ফ্যাটিক ফাইলেরিয়াসিস’ নামে মশা থেকে সংক্রমিত একটি পরজীবী রোগ নির্মূল করতে সফল হয়েছে বলে উল্লেখ করা হয়েছে টাইমের প্রতিবেদনে।

এনএস/

 

 

 

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন