আর্কাইভ থেকে বাংলাদেশ

আওয়ামী লীগকে ধাক্কা দিতে গিয়ে বিএনপিই পরে গেছে : তথ্যমন্ত্রী

ক্ষমতায় গেলে বিএনপি সবার হাতে হারিকেন ধরিয়ে দেবে।  আসলে আওয়ামী লীগ সরকারকে ধাক্কা দিতে গিয়ে বিএনপি এরই মধ্যে পড়ে গেছে। আওয়ামী লীগ সরকার অনেক শক্ত ভিতের ওপর দাঁড়িয়ে আছে। বললেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

আজ রোববার (৩১ জুলাই) দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সঙ্গে মতবিনিময় ও সমসাময়িক ইস্যুতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশে আওয়ামী লীগের ভিত অনেক গভীরে প্রথিত। আসলে আওয়ামী লীগ সরকারকে ধাক্কা দিতে গিয়ে বিএনপি এরই মধ্যে পড়ে গেছে। আওয়ামী লীগ সরকার অনেক শক্ত ভিতের ওপর দাঁড়িয়ে আছে। কোনো শক্ত দেয়ালে যদি কেউ ধাক্কা দেয়, তাহলে নিজেই পড়ে যায় কিংবা কেউ যদি মাথা ঠুকে তাহলে সে মাথা ফেঁটে যায়। আবার যদি ধাক্কা দিতে যায়, আবারও পড়ে যাবে এবং মাথাও ফেঁটে যেতে পারে।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী বলেন, হারিকেন নিয়ে মিছিলের অনেক অর্থ আছে। যেমন: মুসলিম লীগের মার্কা ছিলো হারিকেন, দলটি হাওয়ায় মিলিয়ে গেছে। এখন তারা হারিকন ধরে মুসলিম লীগ হতে চায় কী না, এটা একটি প্রশ্ন? আরেকটি হচ্ছে, হারিকেন দিয়ে যেকোনো সময় পেট্রল ভরে বোমা বানিয়ে ফেলা যায়। তাই হারিকেন দিয়ে পেট্রলবোমা বানাবে কী না সেটাও একটি প্রশ্ন? এছাড়া তারা যদি ক্ষমতায় যায় এবং সুযোগ পায়, তাহলে সবাইকে হাতে হারিকেন ধরিয়ে দেবে। আমাদের সরকার ঘরে ঘরে বিদ্যুৎ দিয়েছে। বিএনপি মিছিলে যে হারিকেন নিয়ে গেছে, তার কোনোটাই একদিনও জ্বলেনি। কারণ সেগুলোতে কোনো বাতি নেই। বাজার থেকে তারা সেগুলো কিনে নিয়ে গেছেন।

তথ্যমন্ত্রী বলেন, সমগ্র পৃথিবীতে আজকে বিদ্যুৎ ও জ্বালানির জন্য হাহাকার। জার্মানিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এক মিনিটের জন্য বিদ্যুৎ যায়নি। সেই জার্মানিতে বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার জন্য জনগণকে আহ্বান জানানো হয়েছে। রেশনিং করা হচ্ছে, পানি গরম করার জন্য বিদ্যুৎ সরবরাহ বন্ধ করা হয়েছে। শীতের দেশের জনগণকে ঠান্ডা পানি ব্যবহার করার জন্য বলা হয়েছে।

আমেরিকার নাগরিকদের সাশ্রয়ীভাবে বিদ্যুৎ ব্যবহার করতে এসএমএস করে জানানো হয়েছে। এছাড়া ফ্রান্স ও অস্ট্রেলিয়ার সিডনিতে দুই ঘণ্টা করে লোডশেডিং করা হচ্ছে। স্পেনে গরমের জন্য টাই না পড়ার আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।

সারা বিশ্বেই বিদ্যুৎ সাশ্রয়ীভাবে ব্যবহার করা হচ্ছ। কারণ বিদ্যুৎ উৎপাদনের জ্বালানির দাম বেড়ে গেছে। এলএনজির (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) দাম ১০ গুণ বেড়েছে। উন্নত দেশগুলোতে বিদ্যুতের রেশনিং করা হচ্ছে। আমাদের দেশেও বিদ্যুতে রেশনিংয়ের কথা বলা হচ্ছে। তবে আমরা আশা করছি, ডিসেম্বর নাগাদ এ সমস্যা থাকবে না। বিএনপি এগুলো বুঝে। তারপরও তারা এ সমস্ত কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, বিএনপির বিদ্যুৎ নিয়ে কথা বলার সুযোগ নেই। বিএনপির আমলে মানুষকে বিদ্যুৎ দিতে পারেনি। বিদ্যুতের জন্য মানুষ যখন মিছিল করেছে, তখন বিএনপি গুলি করে মানুষ হত্যা করেছে। বিদ্যুৎ দিতে না পেরে মানুষের দাবির প্রেক্ষিতে সারা দেশে বিদ্যুতের খাম্বা লাগিয়েছে, বিদ্যুৎ সংযোগ দিতে পারেনি

এ সম্পর্কিত আরও পড়ুন