ক্রিকেট

মাত্র এক সপ্তাহে শেষ হলো পানেসারের রাজনৈতিক যাত্রা

মন্টি পানেসারের রাজনৈতিক যাত্রা মাত্র এক সপ্তাহে শেষ হলো। সাবেক এই ইংলিশ ক্রিকেটার সম্প্রতি ঘোষণা দিয়ে রাজনীতিতে আসেন। সামনে ইংল্যান্ডের সাধারণ নির্বাচনে প্রার্থী হিসেবে দাঁড়াবেন বলে মনস্থির করেন। জর্জ গ্যালোওয়ে ওয়ার্কার্স পার্টির হয়ে প্রচার প্রচারণাতেও দেখা যায় তাঁকে। তবে সেই সিদ্ধান্ত থেকে সরে এলেন তিনি।

 

পানেসারের বয়স এখন ৪২ চলছে। ইংল্যান্ডের হয়ে ৫০ টি টেস্ট খেলেছেন, ২৬ টি ওডিআই খেলেছেন, ঝুলিতে আছে একটি টি-টোয়েন্টি ম্যাচ। গ্রেটার লন্ডনের ইলিং সাউথহল থেকে নির্বাচনে দাঁড়ানোর কথা ছিল তাঁর।

 

ওয়ার্কার্স পার্টির পক্ষে ব্রিটিশ গণমাধ্যম ‘দ্য টেলিগ্রাফ’ এ একটি লেখাও দিয়েছেন তিনি। যেখানে ওয়ার্কার্স’দের কণ্ঠসর হতে চান, এমন অভিব্যক্তি জানান। শুধু তাই নয়, ইংল্যান্ডের প্রধানমন্ত্রী হতে চান বলেও মনোবাসনা প্রকাশ করেন।

 

তবে মাত্র এক সপ্তাহের মাথায় সিদ্ধান্ত বদলে ফেললেন পানেসার। তিনি মনে করেন, আরও শেখার রয়েছে তাঁর। নিজের সামাজিক যোগাযোগ মাধ্যম ‘এক্স’ এ লিখেছেন, “আমি এখন অন্যদের কিছুটা সাহায্য করতে চাই। কিন্তু খেয়াল করলাম, আমি যাত্রার শুরুতে অবস্থান করছি। এখনো শিখছি রাজনীতি কীভাবে মানুষকে সাহায্য করতে পারে।“

 

এরপর তিনি যোগ করেছেন, “তাই আমি আজকে দ্য ওয়ার্কার্স পার্টির হয়ে সাধারণ নির্বাচনের প্রার্থী হিসেবে নিজেকে প্রত্যাহার করে নিচ্ছি।“ পানেসার এরপর লিখেছেন, “আমি বুঝতে পারছি আমার আরও সময় নিতে হবে শুনতে, শিখতে এবং রাজনৈতিক বাস্তু খুঁজে পেতে- যা আমার ব্যক্তিগত ও রাজনৈতিক মূল্যবোধের সাথে সংযোগ করতে পারে।“

 

ইংল্যান্ডের হয়ে ২০০৬ সালে অভিষেক হয় পানেসারের। ভারতের শিখ ধর্মের প্রতিনিধিত্ব করা প্রথম ইংলিশ ক্রিকেটার তিনি। পানেসারের ক্যারিয়ার শেষ হয় ২০১৩ সালে এসে।

 

এম/এইচ

এ সম্পর্কিত আরও পড়ুন