আর্কাইভ থেকে ক্রিকেট

নিউজিল্যান্ডের কাছে পাত্তাই পেলো না বাংলাদেশ

নিউজিল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ৮ ‍উইকেট ও ১৭২ বল হাতে রেখেই জয় তুলে নিয়েছে স্বাগতিকরা। কিউইদের হয়ে সর্বোচ্চ রান করেন ওপেনার হেনরি নিকোলস। তিনি ৪৯ রানে অপরাজিত ছিলেন। বাংলাদেশের হয়ে তাসকিন আহমেদ ও হাসান মাহমুদ প্রত্যেকেই একটি করে উইকেট নেন।

১৩২ রানের মামুলি টার্গেটে ব্যাট করতে নেমে বিধ্বংসী মেজাজে ব্যাট করতে থাকেন কিউই ওপেনার মার্টিন গাপটিল, তাকে যোগ্য সঙ্গ দিচ্ছিলেন আরেক ওপেনার হেনরি নিকোলস। প্রথম ৫ ওভারেই স্কোর বোর্ডে ৫০ রান তোলে নিউজিল্যান্ড। তাদের সামনে দাঁড়াতেই পারছিলেন না দুই পেসার মুস্তাফিজুর রহমান ও হাসান মাহমুদ।
 
ইনজুরি কাটিয়ে দলে ফেরা তাসকিন প্রথম ওভারেই বিধ্বংসী গাপটিলকে ফেরান, রিভিউ নিয়ে বাঁচার চেষ্টা করলেও পার পাননি তিনি। উইকেটের পেছনে মুশফিকুর রহিমের হাতে ক্যাচ দেয়ার আগে ১৯ বলে ৩ চার ও ৪ ছক্কায় ৩৮ রান করেন গাপটিল। সেইসঙ্গে ভাঙে ৫৪ রানের উদ্বোধনী জুটি।

দ্বিতীয় উইকেট হিসেবে অভিষিক্ত ডেভন কনওয়ে যখন হাসান মাহমুদের বলে সৌম্যরর হাতে ক্যাচ দিয়ে ফিরেন তখন নিউজিল্যান্ডের দরকার মাত্র ১৩ রান। অবশ্য কনওয়ের বিদায়ের আগে হেনরি নিকোলস দ্বিতীয় উইকেটে করেন ৬৫ রানের জুটিও। ডেভন কনওয়ে ৫২ বলে ২৭ রান করে ফিরে গেলেও আরেক অভিষিক্ত উইল ইয়ংকে নিয়ে জয় নিশ্চিত করেই ফিরেন নিকোলস।

নিকোলস ৫৩ বলে ৬ চারে ৪৯ ও উইল ইয়ং ৬ বলে ২ চারে ১১ রানে অপরাজিত থাকেন। এই জয়ে ৩ ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে গেলো স্বাগতিকরা।

টসে হেরে ব্যাটিংয়ে নেমে উদ্বোধনী জুটি থেকে মাত্র ১৯ রানের পায় বাংলাদেশ। ট্রেন্ট বোল্টকে ছক্কা মেরে শুরু করা তামিম তার বলেই লেগ-বিফোরের ফাঁদে পড়েন। টাইগার এই অধিনায়কের ব্যাট থেকে আসে ১৫ বলে ১৩ রানের ইনিংস, বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে মোহাম্মদ আশরাফুলের সাথে যৌথভাবে ১৬ বার লেগ-বিফোরের শিকার হয়ে আউট হওয়ার রেকর্ডটিতে নাম জড়িয়ে যায় তামিমের।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সৌম্যকে নিয়ে পরিক্ষা-নীরিক্ষা করা হলেও আজ টপ অর্ডারেই সুযোগ পান। কিন্তু তা কাজে লাগাতে ব্যর্থ হন তিনি। 
এরপর একে একে বিদায় নেন মুশফিক, লিটন দাস। ১৯ রানে ২ উইকেট হারানো বাংলাদেশের দলীয় রান তখন ৬৯ রানে ৪ উইকেট। পরে দলীয় রানের সেঞ্চুরি পূরণের আগেই মেহেদি ও মোহাম্মদ মিথুন বিদায় নিলে সম্মানজনক স্কোরের সুযোগটিও নষ্ট হয়। 

কঠিন পরিস্থিতির মুখে দলের দাবি মেটাতে পারেননি মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদি হাসানরা। অভিষিক্ত মেহেদি ছক্কা মেরে ক্যারিয়ার শুরু করলেও তা থামে ১৪ রানেই, রিয়াদ-তাসকিনের ৫৩ বলে ২৭ রানের জুটি শুধু আক্ষেপই বাড়িয়েছে মাত্র।

কিউইদের হয়ে ট্রেন্ট বোল্ট ২৭ রানে ৪ উইকেট ও ২টি করে উইকেট পেয়েছেন জেমস নিশাম ও মিচেল স্যান্টনার।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন