জাতীয়

ডোনাল্ড লুর সঙ্গে কী আলোচনা হয়েছে জানালেন পরিবেশমন্ত্রী

আগামী দিনে দুই দেশের সম্পর্ক কীভাবে আরও সুদৃঢ় করা যায় সে বিষয়েই যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর সঙ্গে আলোচনা হয়েছে।  বলেছেন পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

বুধবার (১৫ মে) দুপুরে সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে ডোনাল্ড লুর নেতৃত্বে একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

সাবের হোসেন বলেন, অতীত নিয়ে কোনো আলোচনা হয়নি। বর্তমান সম্পর্ক এগিয়ে নিয়ে যাবো। কিছু বিষয়ে আমাদের অবস্থান অভিন্ন। জলবায়ু ইস্যুতে আমরা একসঙ্গে কাজ করবো।

তিনি বলেন, ‘জলবায়ু ফান্ড নিয়ে কাজ করা সংস্থাগুলোর কাছ থেকে ফান্ডিং ও সাপোর্ট পাওয়ার বিষয়ে আমরা কথা বলেছি। জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ করার নানা বিষয়সহ বিদ্যমান প্রযুক্তিগত সহায়তা সেবা পাবার বিষয়ে আমরা আমেরিকার সমর্থন চেয়েছি। জলবায়ু পরিবর্তন বিষয়ক স্যাটেলাইট প্রযুক্তির ডেটা সহায়তাও চেয়েছি। আমরা জলবায়ু বিষয় নিয়ে কীভাবে কাজ করছি সে সংক্রান্ত কাজের তথ্যগুলো উপস্থাপন করেছি। আগামী দিনে গ্রিন প্রজেক্ট বাস্তবায়নের জন্য একযোগে কাজ করার বিষয়ে সহায়তা চেয়েছি।’

এ সময় মন্ত্রী বলেন, ‘জলবায়ু পরিবর্তন, টেকসই উন্নয়নসহ কোনো চুক্তি আজ হয়নি। তবে, নানা বিষয়ে চুক্তিতে পৌঁছানোর কাজ চলছে, যাতে করে আমরা যৌথভাবে কাজ করতে পারি। বন্যা, বনধ্বংস, লস অ্যান্ড ড্যামেজ নানা বিষয়ে আমেরিকা প্রযুক্তিগত, স্যাটেলাইটগত ডেটা সহায়তা করবে সে বিষয়ে আশ্বাস দিয়েছেন ডোনাল্ড লু।’

 

এসি//

এ সম্পর্কিত আরও পড়ুন