আর্কাইভ থেকে ইউরোপ

বিশ্বে সুখী দেশের তালিকায় শীর্ষে ফিনল্যান্ড, অসুখী আফগানিস্তান

করোনা মহামারির মধ্যেও বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকার আবারও শীর্ষে ফিনল্যান্ড। এ নিয়ে টানা চার বার সুখী দেশের স্বীকৃতি পেল দেশটি। তালিকায় স্থান পাওয়া দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ৬৮তম। তালিকায় ভারতের অবস্থান ৯২তম। বিশ্ব সুখ দিবসকে সামনে রেখে শুক্রবার এ তথ্য জানানো হয় জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্কের বার্ষিক প্রতিবেদনে।

গেল বছরের তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ১০৭তম। ২০১২ সাল থেকে মোট দেশজ উৎপাদন, গড় আয়ু, সামাজিক উদারতা, সামাজিক সহায়তা, স্বাধীনতা এবং দুর্নীতির উপর ভিত্তি করে সুখী দেশগুলোর তালিকা করা হয়। এর সঙ্গে চলতি বছর যোগ হয়েছে কোভিড-১৯ পরিস্থিতি।

করোনা মহামারির কারণে বিভিন্ন দেশের মানুষ অবসাদ ও বিষণ্ণতায় আচ্ছন্ন থাকলেও ভিন্ন চিত্র ফিনল্যান্ডে। ১৪৯টি দেশের জিডিপি, সামাজিক সুরক্ষা, ব্যক্তি স্বাধীনতা এবং দুর্নীতির মাত্রা বিবেচনায় প্রতিবেদনটি করা হয়েছে। উল্লেখিত বিষয়ের গড়মান ও সাধারণ মানুষ কতটা সুখী তার ভিত্তিতেই সুখী দেশের তালিকা প্রকাশ করা হয়েছে।

ফিনল্যান্ডে ভাইরাসের প্রকোপ থাকলেও উন্নত জীবনযাপন, নিরাপত্তা ও সরকারি সেবা সঠিকভাবে পেয়েছে দেশটির বাসিন্দারা। এসব কারণেই তালিকায় শীর্ষস্থান দখল করেছে দেশটি।

তালিকায় ফিনল্যান্ডের পর দ্বিতীয় অবস্থানে রয়েছে ডেনমার্ক। এর পরের তিনটি স্থান যথাক্রমে সুইজারল্যান্ড, আইসল্যান্ড ও নেদারল্যান্ডের। তালিকায় এক ধাপ নিচে নেমে নিউজিল্যান্ডের অবস্থান নবম স্থানে।

তালিকায় ১৮তম থেকে ১৪তম অবস্থানে উঠে এসেছে যুক্তরাষ্ট্র। ব্রিটেন ১৭, ফ্রান্স ২১তম স্থানে। আর একেবারে নিচের দিকে অবস্থান করছে আফ্রিকার দেশ লেসোথো, বোতসোয়ানা, রুয়ান্ডা ও জিম্বাবুয়ে।

এদিকে, সবচেয়ে অসুখী দেশ নির্বাচিত হয়েছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান। জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়, গেল বছর মহামারির কারণে বিশ্বের এক-তৃতীয়াংশ দেশে সুখ ছিল না। তবে ইতিবাচক ছিল ২২টি দেশের মানুষ। করোনাকে স্বাভাবিক রোগ বিবেচনার পাশাপাশি আতঙ্কিত না হয়ে সতর্ক ছিল তারা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন