আন্তর্জাতিক

আমরা একসঙ্গে ইসরায়েলের ধ্বংস দেখবো, খামেনিকে হামাসপ্রধান

হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইবরাহিম রাইসির জানাজা শেষে দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির সঙ্গে বৈঠক করেছেন ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের প্রধান ইসমাইল হানিয়া। রাইসির জানাজা শেষে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

তেলআবিবভিত্তিক গণমাধ্যম টাইমস অব ইসরায়েল এর প্রতিবেদনে বলা হয়, বুধবার(২২ মে)  ইরানের সর্বোচ্চ নেতার কার্যালয়ে আয়োজিত ওই বৈঠকে হামাসপ্রধানকে খামেনি বলেন, ‘জায়োনিস্টদের ধ্বংস করার বেহেশতি অঙ্গীকার একদিন পূরণ হবে। আমরা সেই দিনটি দেখব, যেদিন নদী থেকে সমুদ্র পর্যন্ত জেগে উঠবে ফিলিস্তিন।’

জবাবে হামাসপ্রধান ইসমাইল হানিয়া বলেন, ‘ইনশাআল্লাহ আমরা একসঙ্গেই সেই দিনটি দেখব। ’ এসময় ইরানের সদ্যপ্রয়াত প্রেসিডেন্টের মৃত্যুতে শোক প্রকাশের পাশাপাশি ফিলিস্তিনের পক্ষ থেকে ইরানের সর্বোচ্চ নেতাকে সান্ত্বনা জানান হামাসপ্রধান।

যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে ও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার্থীদের ইসরায়েলি আগ্রাসনবিরোধী আন্দোলন বিষয়টিও তুলে ধরেন আয়াতুল্লাহ আলি খামেনি।

ইরানের সর্বোচ্চ ধর্মীয়  নেতা বলেন, ‘কে জানত   যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনের পক্ষে শিক্ষার্থীরা স্লোগান দেবে এবং তারা সেখানে ফিলিস্তিনি পতাকা ওড়াবে? আয়াতুল্লাহ আলি খামেনি আরও বলেন, ‘কে জানত একদিন জাপানের রাস্তায় ফিলিস্তিনের পক্ষে স্লোগান দেওয়া হবে! স্লোগান উঠবে “ইসরায়েলকে ধ্বংস কর”।

বৈঠক শেষে উপস্থিত জনতার উদ্দেশে ইসমাইল হানিয়া বলেন, ‘গাজায় ইসরায়েলি আগ্রাসনের বিরোধিতাকারীদের প্রতিনিধি হিসেবে আমি ফিলিস্তিনি জনগণের পক্ষ নিয়ে শোক প্রকাশের জন্য এখানে উপস্থিত হয়েছি। আমি নিশ্চিত ফিলিস্তিনি জনগণের প্রতি ইরান তার সমর্থন অব্যাহত রাখবে।’

খামেনির সঙ্গে বৈঠকে হামাসের অন্য নেতারাও উপস্থিত ছিলেন। নিহত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির জানাজায় অংশ নিতে হামাসের প্রতিনিধি হিসেবে তারা তেহরানে এসেছেন। রাইসির জানাজায় হামাসপ্রধান ইসমাইল হানিয়া ছাড়াও লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর উপনেতা নাঈম কাশেম ও ইয়েমেনের হুতি বিদ্রোহীদের প্রতিনিধিরা অংশ নেন।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন