আর্কাইভ থেকে বাংলাদেশ

ছদ্মবেশী কৃষক: সাড়ে ৪ কোটি টাকার হেরোইনসহ গ্রেপ্তার

চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর থানার চরকোদালকাটি জেলেপাড়া গ্রামে অভিযান চালিয়ে কৃষক ছদ্মবেশী জিয়ারুল ইসলাম (৩৫) মাদক চোরাকারবারিকে গ্রেপ্তার করছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব-৫)।

জিয়ারুল ইসলাম (৩৫) চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর থানার চরকোদালকাটি জেলেপাড়া গ্রামের মৃত আব্দুর রহমানের ছেলে।

আজ শনিবার (১৩ আগস্ট) দুপুরে রাজশাহী র‍্যাব-৫ এর সদর দফতরে সংবাদ সম্মেলনে অধিনায়ক লে. কর্নেল রিয়াজ শাহরিয়ার এসব তথ্য জানায়।

তিনি বলেন, এলাকার সবাই জানতেন জিয়ারুল ইসলাম কৃষি কাজ করতেন। চর এলাকায় তার রয়েছে কৃষি জমি। কিন্তু কৃষি কাজের আড়ালে তিনি করতেন মাদক ব্যবসা। কোটি কোটি টাকার মাদক ভারত থেকে বাংলাদেশে এনে পাচার করতেন বিভিন্ন জেলায়। কিন্তু ছদ্মবেশী এই কৃষককে প্রায় সাড়ে চার কোটি টাকার হেরোইনসহ আটক করেছে র‌্যাব।

তিনি আরও বলেন, আমাদের অনেক আগে থেকেই জিয়ারুলের দিকে নজর ছিলো। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব জানতে পারে সীমান্ত দিয়ে হেরোইনের একটি বড় চালান এসেছে। হেরোইনগুলো রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জসহ বিভিন্ন স্থানে বাস, ট্রেন, ট্রাক ও অন্যান্য পরিবহণের মাধ্যমে অভিনব কায়দায় পাচার করা হবে।

এমন সংবাদের ভিত্তিতে র‌্যাব শুক্রবার গভীর রাত থেকে সীমান্ত এলাকায় টহল জোরদার করে। দূর্গম চর এলাকায় ৩টি গ্রুপে বিভক্ত হয়ে র‌্যাবের অপারেশন দল দীর্ঘ ৮/৯ ঘন্টা এ্যাম্বুশ করে বসে থাকে। এক পর্যায়ে ভোর রাতের দিকে ছদ্মবেশি কৃষক জিয়ারুল ইসলামের বাড়ি ঘেরাও করে তল্লাশী চালায় র‌্যাব। সময় র‌্যাবের উপস্থিতি টের পেয়ে ১ জন ব্যক্তি পালিয়ে যায়। কিন্তু ধরা পড়ে চোরাচালান চক্রের মূল হোতা কৃষক পরিচয়দানকারী জিয়ারুল।

গ্রেপ্তারের পর জিয়ারুলকে জিজ্ঞাসাবাদে তিনি স্বীকার করেন, হেরোইন মজুদের কথা। তার দেয়া তথ্যের ভিত্তিতে তার ঘরে প্লেন সিটের বাক্সের নীচে অভিনব কায়দায় রাখা ৪ কেজি ৪শ গ্রাম হেরোইন উদ্ধার করা হয়।

জিয়ারুল র‌্যাবকে জানায়, তিনি এবং পলাতক আসামী সংঘবদ্ধ মাদক চক্রের সাথে জড়িত। এই চক্রটি বর্ডার এলাকায় কৃষিকাজের আড়ালে সীমান্তের ওপার থেকে কৃষকের ছদ্মবেশে হেরোইন, ফেন্সিডিল চোরাচালান করে থাকে। এর আগেও বেশ কয়েকবার তারা মাদক আমদানি করেছে।

গ্রেপ্তার জিয়ারুলকে  চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর থানায় সোপর্দ করে তার বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছে র‌্যাব-৫ এর অধিনায়ক লে. কর্ণেল রিয়াজ শাহরিয়ার।

এ সম্পর্কিত আরও পড়ুন