আর্কাইভ থেকে ফুটবল

এভারটনকে হারিয়ে এফএ কাপের সেমিতে ম্যানচেস্টার সিটি

ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটি এফএ কাপের সেমিফাইনালে নিশ্চিত করেছে। এভারটনের মাঠ থেকে ২-০ গোলের জয় নিয়ে প্রতিযোগিতার শেষ চার নিশ্চিত করে পেপ গার্দিওয়ালার দল।

অথচ প্রথমার্ধের পুরোটা সময় দুর্দান্ত ফর্মে থাকা ম্যানচেস্টার সিটির অনেক আক্রমন ঠেকিয়েছিল এভারটন। কিন্তু শেষ ৬ মিনিটের দুই গোল খেয়ে টুর্নামেন্ট থেকে বিদায় নিল কার্লো আনচেলত্তির দল। এ জয়ে ইতিহাসের প্রথমবার টানা তিনবার এফএ কাপের সেমিফাইনালে উঠলো সিটিজেনরা। ম্যানচেস্টার সিটির হয়ে গোল দুটি করেন ইলকাই গিনদোয়ান ও কেভিন ডি ব্রুইনা।

শুরু থেকেই এভারটনের ঘরের মাঠে সমানভাবে লড়াই করে দুদল। প্রথম গোল করার সুযোগটি স্বাগতিকরা পেলেও ম্যাচের ২০তম মিনিটে শট লক্ষ্যে রাখতে ব্যর্থ হন এভারটনের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রিচার্লিসন। এর ৫ মিনিট পর সুযোগ পায় সিটিও। স্টার্লিংয়ের পাস থেকে এভারটনের ডি বক্সের কাছাকাছি থেকে শট মারেন ইলকাই গিনদোয়ান। ফর্মে থাকা জার্মান মিডফিল্ডারের দুর্বল শট ঠেকিয়ে দেন এভারটনের গোলরক্ষক। উভয় দল কোন গোল না পাওয়ায় গোলশূন্য ড্র তে বিরতিতে যায় দুদল।

দ্বিতীয়ার্ধে দুদলই অগোছালো খেলা শুরু করে। সিটি একবার গোল করার সেরা সু্যোগ পেলেও স্টার্লিংয়ের ব্যর্থতায় এগিয়ে যেতে পারেনি। ম্যাচের ৮০তম মিনিটে পেপ গার্দিওয়ালা স্টার্লিংকে উঠিয়ে মাঠে নামান কেভিন ডি ব্রুইনাকে।

বেলজিয়াম মিডফিল্ডারের মাঠে নামার পর দ্রুতই ম্যাচের রং পাল্টে যায়। শেষ দশ মিনিট মধ্যমাঠ একাই শাসন করতে থাকে সিটিজেনরা। যার ফলও পায় হাতেনাতে। ৮৪তম মিনিটে এমেরিক লাপোর্তের পাস থেকে গোল করে সিটিজেনদের এগিয়ে দেন ইলকাই গিনদোয়ান। সবধরনের প্রতিযোগিতা মিলিয়ে এটি চলতি মৌসুমে জার্মান মিডফিল্ডারের ১২তম গোল।

যোগ করা সময়ে রদ্রির পাস ধরে ডি-বক্সে ঢুকে বাঁ পায়ের শটে গোল করেন কেভিন ডি ব্রুইনে। ফলে আরও একবার প্রিমিয়ার লিগ, উয়েফা চ্যাম্পিয়নস লিগ, লিগ কাপ ও এফএ কাপ মিলিয়ে কুয়াদ্রস্পল জয়ের বেশ ভালো সম্ভাবনা রয়েছে পেপ গার্দিওয়ালার দলের।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন