আর্কাইভ থেকে বাংলাদেশ

জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রের ক্ষতি হবে ‘আত্মঘাতী’ : জাতিসংঘ মহাসচিব

পরমাণু কেন্দ্রের চারপাশে লড়াইয়ের কারণে ইউক্রেনের রুশ নিয়ন্ত্রিত জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের যে কোন ক্ষতি হবে ‘আত্মঘাতী’। বললেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

স্থানীয় সময় বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে এক বৈঠকে তিনি এ কথা বলেন। ইউক্রেনের লভিভ শহরে এ বৈঠকের সময় তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইপ এরদোয়ান উপস্থিত ছিলেন।

প্লান্টের পরিস্থিতি সম্পর্কে ‘গুরুতর উদ্বেগ’ প্রকাশ করে গুতেরেস বলেছেন, এটিকে বেসামারকীকরণ করতে হবে।

তিনি বলেন, আমাদের অবশ্যই এটি বলতে হবে যে জাপোরিঝিয়াতে যে কোন সম্ভাব্য ক্ষতি হবে আত্মহত্যার তুল্য। খবর বিবিসির।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, ইউক্রেনের দক্ষিণাঞ্চলে জাপোরিঝজিয়া পারমাণবিক কেন্দ্রের কাছে লড়াই নিয়ে তিনি গভীরভাবে উদ্বিগ্ন।

গুতেরেসে উদ্বেগের সাথে ঐক্যমত পোষণ করেন এরদোয়ান। বৈঠকের পর তিনি সাংবাদিকদের বলেন যে আরেকটি চেরনোবিলের মতো বিপর্যয়ের আশঙ্কা নিয়ে তিনি উদ্বিগ্ন।

জাপোরিঝজিয়া পারমাণবিক কেন্দ্র এখন রাশিয়ার নিয়ন্ত্রণে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে ওই কেন্দ্রের কাছের এলাকাগুলোতে তীব্র লড়াই হচ্ছে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে। কিয়েভ ও মস্কো এজন্য একে অপরকে দায়ী করছে।

ভলোদিমিরি জেলেনস্কি বিদ্যুৎ কেন্দ্রে রাশিয়ার ইচ্ছাকৃত হামলার তীব্র নিন্দা করেছেন। মস্কোকে ওই পারমাণবিক কেন্দ্রটিকে সামরিক ঘাঁটিতে পরিণত করার জন্য অভিযুক্ত করা হচ্ছে।

লভিভের বৈঠকে তিন নেতাই ওই এলাকাকে বেসামরিক জোনে পরিণত করার জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন।

এদিকে রাশিয়া অধিকৃত ক্রাইমিয়া উপত্যকায় বেলবেক সামরিক বিমানবন্দরের কাছে বেশ কয়েকটি বড় ধরণের বিস্ফোরণের খবর পাওয়া গেছে। তবে সেবাস্তপোলের রাশিয়ার মনোনীত গভর্নর মিখাইল রাজভোঝায়েভ বিস্ফোরণে কারও আহত হওয়া বা কোন ক্ষয়ক্ষতির বিষয়টি অস্বীকার করেছেন। 

এ সম্পর্কিত আরও পড়ুন