জাতীয়

সঙ্কট নিরসনে সমন্বিত পদক্ষেপ নিন, রোহিঙ্গা ইস্যুতে পররাষ্ট্রমন্ত্রী

মিয়ানমারের সামরিক বাহিনীর নির্যাতনে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া প্রায় ১৩ লাখ রোহিঙ্গাকে তাদের নিজ দেশ মিয়ানমারে ফেরত পাঠানোর ব্যাপারে জাতিসংঘকে সমন্বিত পদক্ষেপ নেওয়ার আহবান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

নিউইয়র্কের স্থানীয় সময় শুক্রবার (৩১ মে) জাতিসংঘ সদর দপ্তরে সাধারণ পরিষদের সভাপতিসহ জাতিসংঘের  ৬ উন্নয়ন সংস্থার প্রধানদের সঙ্গে পৃথক চার বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এ আহবান জানান।

পররাষ্ট্রমন্ত্রী প্রথমে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি(ইউএনডিপি), জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ),ইউএনওপিএস, ইউএন উইমেন, জাতিসংঘ জরুরি শিশু তহবিল(ইউনিসেফ) প্রধানগণ ও জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)র উপপ্রধানের সঙ্গে বৈঠক করেন।

পরে ড. হাছান মাহমুদের সঙ্গে পৃথক বৈঠক করেন জাতিসংঘের সাধারণ পরিষদের সভাপতি, মিয়ানমার বিষয়ে জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত ও জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার।

জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি ডেনিস ফ্রান্সিসের সঙ্গে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘২০১৭ সালে যখন প্রায় ১০ লাখ মিয়ানমারে সহিংসতা থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে। কক্সবাজার ও চট্টগ্রামের মানুষ তাদের মমতা দিয়ে গ্রহণ করেছিল। কিন্তু ক্রমেই রোহিঙ্গারা ক্যাম্প থেকে বেরিয়ে বিভিন্ন স্থানে কর্মসংস্থান করছে আর ক্যাম্পগুলো মানুষ পাচার, মাদক চোরাচালান, জঙ্গি নিয়োগসহ নানা অপরাধের স্বর্গরাজ্যে পরিণত হয়েছে। ফলে স্থানীয়দের জীবন অতিষ্ঠপ্রায়।’

জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডির সঙ্গে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘রোহিঙ্গা উদ্বাস্তুদের পাশাপাশি গত ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত মিয়ানমার বর্ডার গার্ড পুলিশ ও সেনাবাহিনীর প্রায় ৭৫০ সদস্য বিভিন্ন সময়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে, তাদের বেশিরভাগকেই ফেরত পাঠানো হয়েছে, বাকিদেরও ফেরত পাঠানোর প্রক্রিয়া চলছে। শুধু তাই নয়, মিয়ানমারে বিবদমান গোষ্ঠীর শেল বাংলাদেশ অংশে পড়ে হতাহতের ঘটনা ঘটেছে। এসবের পুনরাবৃত্তি রোধ অবশ্যই প্রয়োজন।’

মিয়ানমার বিষয়ে জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত অস্ট্রেলিয়ার সাবেক পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপের সঙ্গে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী হাছান বলেন, মিয়ানমারে চলমান সংঘাতময় পরিস্থিতি কোনো নতুন ঘটনা নয় এবং এটিকে রোহিঙ্গা প্রত্যাবাসনের বিপক্ষে ব্যবহারের অজুহাত তৈরির সুযোগ দেওয়া অনুচিত।

জাতিসংঘের ছয় সংস্থার প্রধানদের সঙ্গে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী  রাখাইন ও কক্সবাজারের পরিস্থিতি তুলে ধরেন এবং উদ্বাস্তু সংকট নিরসন ও রোহিঙ্গা জনগোষ্ঠীর উন্নতির লক্ষ্যে জাতিসংঘের সব সংস্থা, তহবিল এবং কর্মসূচিকে সুসংহতভাবে কাজ করার আহ্বান জানান।

বৈঠকগুলোতে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মুহাম্মদ এ মুহিত, মন্ত্রণালয় ও মিশনের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন