আন্তর্জাতিক

চাঁদে পৌঁছেছে চীনের মানুষবিহীন মহাকাশযান

চলতি বছরের মে মাসে যাত্রা করা চীনের মানুষবিহীন মহাকাশযানটি সফলভাবে চাঁদে অবতরণ করেছে। চীনের স্থানীয় সময় রোববার(২ জুন) সকাল ৬টা ২৩ মিনিটে চেইঞ্জ-৬ নামে চন্দ্রযানটি চন্দ্রপৃষ্ঠের অদূরে দক্ষিণ মেরুর আইটকেন ব্যাসিনে  অবতরণ করে।

চীনের মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের (সিএনএসএ) বরাত দিয়ে ব্রিটিশ সংবাদ সংস্থা বিবিসি’র প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

চীন সরকারের পক্ষ  থেকে জানানো হয়েছে, আইটকেন ব্যাসিন নামে পরিচিত এ জায়গাটি বিশাল গর্ত। চাঁদ গঠিত হওয়ার ‍শুরুর দিকে বিরাট কোনো সংঘর্ষের ফলে গর্তটির সৃষ্টি হয়েছিল বলে বিজ্ঞানীদের ধারণা। চীনা চন্দ্রযানটি এমন জায়গায় অবতরণ করেছে যেখানে আর কোনো মাহাকাশযান পৌঁছতে পারেনি।

চাঁদ থেকে মূল্যবান পাথর ও মাটি সংগ্রহ করার জন্য গত ৩ মে চাঁদের উদ্দেশ্যে যাত্রা করে চীনের মানুষবিহীন চন্দ্রযানটি। এরইমধ্যে আইটকেন ব্যাসিন থেকে প্রাচীনতম কিছু পাথরও বের করেছে চন্দ্রযানটি।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, চেইঞ্জ-৬ মহাকাশযানটির চাঁদে অবতরণ অত্যন্ত ঝুঁকিপূর্ণ ছিল। কারণ একবার চাঁদের দূরবর্তী প্রান্তে পৌঁছে গেলে এটির সঙ্গে যোগাযোগ প্রায় অসম্ভব। নাসা জানিয়েছে, চাঁদের পৃষ্ঠ থেকে কাঙ্ক্ষিত উপকরণ সংগ্রহ করতে উচ্চঝুঁকি নিতে হবে। এতে তিন দিন সময় লাগতে পারে চন্দ্রযানটির।

প্রসঙ্গত, এর আগে ২০১৯ সালে চেইঞ্জ-৪ নামের একটি মহাকাশযান পাঠিয়েছিল চীন।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন