আন্তর্জাতিক

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো মধ্য জাপান

জাপানের মধ্যাঞ্চল ইশিকাওয়াতে কয়েক মিনিটের ব্যবধানে দুটি ভূমিকম্প আঘাত হেনেছে। জাপানের আবহাওয়া সংস্থা (জেএমএ) বলছে, প্রথম ভূমিকম্পটির মাত্র ছিল ৫ দশমিক ৯ এবং দ্বিতীয়টি ৪ দশমিক ৮ মাত্রার। স্থানীয় সময় সোমবার (৩ জুন) ভূমিকম্পটি আঘাত হানে।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপির বরাত দিয়ে দ্য স্টার অনলাইন এ খবর দিয়েছে।

এ ভূমিকম্পে তিনটি বাড়ি ধসে পড়ে। তবে কোনো মৃত্যু বা আহত হওয়ার কোনো খবর নেই। ফায়ার অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট এজেন্সি জানিয়েছে, সকাল ৬টা ৩১ মিনিটে নোটো উপদ্বীপে অগভীর ভূমিকম্প আঘাত হানে।

রাষ্ট্রীয় টেলিভিশন এনএইচকে কমপক্ষে একটি বাড়ির ফুটেজ দেখিয়েছে, যাতে খারাপভাবে ক্ষতিগ্রস্ত দেয়াল এবং বিল্ডিংয়ের কিছু অংশের টাইলযুক্ত ছাদ মাটিতে ভেঙে পড়েছে।

জাপানের নিউক্লিয়ার রেগুলেশন অথরিটি জানিয়েছে, উপকূল অঞ্চলের কাশিওয়াজাকি-কারিওয়া বা শিকা পারমাণবিক কেন্দ্রগুলোতে কোনো অস্বাভাবিকতা শনাক্ত করা যায়নি।

জেএমএ বলেছে, “এই বছরের ১ জানুয়ারিতে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পসহ এলাকাটি তিন বছরেরও বেশি সময় ধরে ভূমিকম্পগতভাবে সক্রিয় ছিল। এটি অদূর ভবিষ্যতে অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে, তাই দয়া করে সতর্কতা অবলম্বন করা চালিয়ে যান।”

সংস্থাটি এই অঞ্চলে ভূমিধস এবং পাথর পড়ার বিষয়েও সতর্ক করেছে, বিশেষ করে বৃষ্টি বা আরও ভূমিকম্পের পরে।

সোমবারের ঝাঁকুনিতে স্মার্টফোন সতর্কতা অ্যালার্ম বেজে ওঠে এবং তার পরে বেশ কয়েকটি ছোট আফটারশক হয়।

নববর্ষের দিনে উপদ্বীপে একটি বিশাল ভূমিকম্প আঘাত হানার পর অন্তত ২৬০ জন মারা গিয়েছিল।

১ জানুয়ারির ভূমিকম্প এবং এর আফটারশকগুলো বিল্ডিংগুলোকে ভেঙে ফেলে, অগ্নিকাণ্ডের সৃষ্টি করে এবং এমন একটি সময়ে অবকাঠামো ভেঙে দেয় যখন পরিবারগুলো নতুন বছর উদযাপন করছিল।

জেএমএ বলেছে, সোমবারের ভূমিকম্পটি ১ জানুয়ারির ভূমিকম্পের মতো একই রকমের কেন্দ্রবিন্দু এবং প্রক্রিয়া ছিল।

দ্বীপপুঞ্জ প্রায় ১২৫ মিলিয়ন মানুষের আবাসস্থল, প্রতি বছর প্রায় ১৫০০ কম্পন অনুভব করে।

এ সম্পর্কিত আরও পড়ুন