ক্রিকেট

পুরো দেশের আশা বহন করছে উগান্ডা ক্রিকেট দল

প্রথমবারের মতো বিশ্বকাপ খেলছে উগান্ডা। টি-টোয়েন্টি বলুন বা ওডিআই, কখনোই খেলা হয়নি কোনো বিশ্বকাপ। আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ সময় ৪ জুন সকাল সাড়ে ৬ টায় মুখোমুখি হবে উগান্ডা। খেলাটি ওয়েস্ট ইন্ডিজের গায়ানাতে অনুষ্ঠিত হবে। এই ম্যাচের মধ্য দিয়ে এক ইতিহাসের জন্ম দিচ্ছে আফ্রিকা মহাদেশের এই দেশটি।

আফ্রিকা অঞ্চলের বাছাই পর্ব উতরে বিশ্বকাপে জায়গা করে নিয়েছে উগান্ডা। বাছাই পর্বে খেলা ৬ ম্যাচের মধ্যে ৫ টি'তেই ছিল জয়। সেখানে প্রতিপক্ষ জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারানোর মধ্য দিয়ে নিজেদের স্বপ্ন পূরণ করেছে তারা। দলটির অধিনায়ক ব্রায়ান মাসাবা নিজের অনুভূতি ব্যক্ত করেছেন বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলার আগে।

মাসাবা বলেন, 'অবশ্যই আমাদের জন্য বিশাল এক ম্যাচ, বিশ্বকাপে আমাদের প্রথম ম্যাচ, উগান্ডার ইতিহাসেই প্রথম। আমরা খুবই রোমাঞ্চিত এগিয়ে যেতে।'

কিছুটা ‘নার্ভ’ ধরে রাখার ব্যাপার তো থাকেই। তা অধিনায়ক নিজেও বোঝেন। তবে টুর্নামেন্ট যে ভালোভাবে শুরু করতে চায় তার দল, সে ব্যাপারেও কোনো ছাড় দিতে চান না। তাই মনোযোগটা রাখতে চান সঠিক জায়গায়।

মাসাবা যোগ করেন, 'পুরো দেশ অনেক বেশি গর্বিত, এই দল যা অর্জন করেছে তা নিয়ে। তো এটা আসলে ছোট কোনো বিষয় নয়। এটা এমন নয় যে, শুধু ক্রিকেট গোষ্ঠীর যারা আছে তারাই সমর্থন দিচ্ছে, অন্য অনেক লোকেরা আছে- অন্য খেলাগুলোর, এছাড়াও দেশের সরকারও আছে এই তালিকায়। এটা আমাদের জন্য অনেক বড় দায়িত্ব। এটা আর ক্রিকেট নেই, আমরা আমাদের পুরো দেশের আশা পিঠে বহন করছি।'

 

এম/এইচ

এ সম্পর্কিত আরও পড়ুন