আর্কাইভ থেকে বাংলাদেশ

ভারি বৃষ্টি ও বন্যায় বিপর্যস্ত অস্ট্রেলিয়া

মুষুলধারে বৃষ্টি অব্যাহত থাকায় ভয়াবহ বন্যায় বিপর্যস্ত অস্ট্রেলিয়ার পূর্ব উপকূল। বন্যা দেখা দিয়েছে সিডনির অনেক এলাকায়। বন্যা সতর্কতা জারি করা হয়েছে দেশটির সবচেয়ে জনবহুল রাজ্য নিউ সাউথ ওয়েলসের ১২টি শহরে। আরও বন্যার আশঙ্কায় এসব এলাকা থেকে জনগণকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, সিডনিতে শনিবার মধ্যরাতে বড় একটি বাঁধ থেকে পানি উপচে পড়েছে। একটি টর্নেডো শহরের পশ্চিম দিকে তাণ্ডব চালানোর পর বাসিন্দাদের ঘরে থাকার অনুরোধ জানিয়েছে সিডনির কর্তৃপক্ষ। দ্রুত এগুতে থাকা বন্যার পানিতে ভেসে গেছে অসংখ্য বাড়িঘর। পানিতে তলিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে রাস্তাঘাট। কাটা পড়েছে বিদ্যুতের লাইন।

সিডনির উত্তর-পশ্চিমাঞ্চল থেকে বন্যার পানিতে আটকেপড়া কয়েক শ’ জনকে উদ্ধার করা হয়েছে। এখনও আটকা আছে বহু মানুষ। জরুরি আশ্রয়কেন্দ্রে অবস্থান করছে হাজার হাজার মানুষ। দুর্যোগপূর্ণ আবহাওয়ায় বাসিন্দাদের ঘরে থাকার নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসন।

দেশটির জরুরি বিভাগ জানায়, তাদের কাছে সাহায্য চেয়ে প্রায় সাত হাজার ফোনকল এসেছে। বৃহস্পতিবার পর্যন্ত ঝড়ো বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। বিশেষ করে নিম্নাঞ্চলের বাসিন্দাদের ঘরবাড়ি ছেড়ে নিরাপদে সরে যেতে বলা হয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন