আর্কাইভ থেকে বাংলাদেশ

কুড়িগ্রামে শিক্ষার্থীদের বিক্ষোভ সড়ক অবরোধ

কুড়িগ্রামে দেশের পলিটেকনিক ইনস্টিটিউটসমুহে চার বছরের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সকে তিন বছরে নিধার্রণ করার শিক্ষামন্ত্রীর ঘোষণার প্রতিবাদ ও চার বছরের কোর্স বহাল রাখার দাবীতে কুড়িগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও সড়ক অবেরোধ করে সমাবেশ করেছে।

আজ মঙ্গলবার (২৩ আগস্ট) দুপুরে কুড়িগ্রাম শহরের শাপলা চত্বর ও প্রেস ক্লাবের  সামনে কুড়িগ্রাম-চিলমারী সড়কটি ঘণ্টাব্যাপী অবরোধ করে রাখে শিক্ষার্থীরা। এসময় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন আব্দুল কাদের, সাজ্জাদ হোসেন, তুহিন আখতার ও আব্দুল কাদেরসহ কয়েকজন শিক্ষার্থীরা।

বক্তারা বলেন, গেলো ১৩ আগস্ট ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটে এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী চার বছরের কোর্সকে তিন বছর করার যে পরিকল্পনা ঘোষণা করেছেন-তা অবাস্তব ও অগ্রহণযোগ্য। কেননা এই স্বল্প সময়ে ডিপ্লোমা শিক্ষার্থীদের সিলেবাস শেষ হবেনা এবং প্রয়োজনীয় দক্ষতাও অর্জিত হবেনা। ফলে চাকুরিক্ষেত্রে তারা বঞ্চনার শিকার হবেন।

সমাবেশে বক্তারা অবিলম্বে এই পরিকল্পনা থেকে সরে না আসলে আগামীতে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে বলে জানান। এছাড়া প্রয়োজনীয় শিক্ষক নিয়োগ, হোস্টেল সুবিধা সম্প্রসারণ, ব্যবহারিক পরীক্ষার জন্য উন্নতমানের যন্ত্রাংশ সরবারহের দাবী জানান তারা

এ সম্পর্কিত আরও পড়ুন