আর্কাইভ থেকে বাংলাদেশ

দেশে সুষ্ঠু নির্বাচনের ক্ষমতা এই কমিশনের নেই : রিজভী

দেশে সুষ্ঠু নির্বাচন করার ক্ষমতা এই নির্বাচন কমিশনের নেই। কেননা নির্বাচন কমিশন যে সরকারের আজ্ঞাবহ তা আবারো প্রমাণ করেছেন। বললেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী।

আজ বুধবার (২৪ আগস্ট) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে তিনি এ কথা বলেন।

রিজভী বলেন, সরকার ক্ষমতা টিকে থাকতে বিদেশিদের কাছে বারবার সহোযগিতা চাচ্ছে। সেটা আবারো গতকাল প্রমাণ করেছে নির্বাচন কমিশন। রাজনৈতিক দলগুলোর সঙ্গে যখন প্রধান নির্বাচন কমিশনের (সিইসি) সংলাপ হয়েছিল সেখানে অধিকাংশ দলই ইভিএমের বিপক্ষে কথা বলেছিল। কিন্তু গতকাল সিইসি বললেন ১৫০টি আসনে ইভিএম ব্যবহার হবে। তাহলে এই সংলাপ করে কি লাভ হলো?

তিনি বলেন, এই সরকার যে অন্যদেশের মুখাপেক্ষী, তাবেদার, এগুলো আর নতুন করে বলার আর কিছু নেই। কেননা দেশের বর্তমান সরকারের মন্ত্রীরা বিষয়টি বারবার প্রমাণ করেছেন। সরকার এতো অন্যায়, গুম-খুন করেছে সেই ভয়ে সাধারণ মানুষের কাছে যেতে পারছে না। জনগণের মধ্যে তাদের কোনো ভিত্তি নেই। এ জন্য বিদেশের ভিত্তি তৈরি করছে। দেশের স্বার্থ বিক্রি করে নিজেদের ক্ষমতায় থাকার স্বার্থে বিদেশের কাছে ধরনা দিচ্ছে।

তিনি আরও বলেন, চা-শ্রমিকদের দৈনিক ৩০০ টাকা মজুরি, আবাসন, খাদ্য, স্বাস্থ্য, শিক্ষাসহ মৌলিক অধিকারের দাবি বাস্তবায়নের জন্য সরকারের গুরুদায়িত্ব রয়েছে। কিন্তু এখানে তাদের কোনো দায়িত্বই দেখতে পাচ্ছি না। এই মুহূর্তে একজন শ্রমিক মজুরি পায় ১২০ টাকা। অন্য সবকিছু বাদ দিলেও খাদ্যের যে দাম তাতে এই টাকা দিয়ে কি পেটভরে খাওয়ারও সুযোগ আছে?

শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেনের সভাপতিত্বে মানববন্ধনে আরও বক্তব্য রাখেন বিএনপির শ্রমবিষয়ক সম্পাদক হুমায়ুন ইসলাম, শ্রমিকদলের প্রচার সম্পাদক মঞ্জুরুল ইসলাম মঞ্জু প্রমুখ।

এ সম্পর্কিত আরও পড়ুন