আর্কাইভ থেকে আইন-বিচার

শরীয়তপুরে আ.লীগ নেতা ও তার ভাই হত্যায় ৬ জনের ফাঁসি

শরীয়তপুরে আওয়ামী লীগ নেতা হাবিবুর রহমান ও তার ভাই মনির হোসেনকে হত্যার ঘটনায় ৬ জনকে মৃত্যুদণ্ড এবং ৪ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়াও ৩ জনকে বিভিন্ন মেয়াদে সাজা ও অর্থদণ্ড আদেশ দেওয়া হয়েছে।

রোববার (২১ মার্চ) অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. শওকত হোসাইন এ হত্যা মামলার রায় ঘোষণা করেন। 

এ ছাড়াও মামলার ৫৩ আসামির মধ্যে ২ জনের মামলা চলাকালীন অবস্থায় মৃত্যু হয়েছে আর মামলা থেকে বেকসুর খালাস দেওয়া হয় ৩৮ জনকে। মৃত্যুদণ্ড রায় প্রাপ্ত ৬ আসামির মধ্যে শহীদ তালুকদার পলাতক রয়েছে বাকি ৫ জন আটক রয়েছে। মৃত্যু দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন-শাহিন কোতোয়াল, শহিদ কোতোয়াল, শফিক কোতোয়াল, শহিদ তালুকদার, সোলেমান সরদার ও মজিবর রহমান তালুকদার (ল্যাংড়া)। 

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামিরা হলেন-সারোয়ার হোসেন বাবুল তালুকদার, ডাবলু তালুকদার, বাবুল খান ও টোকাই রশিদ। বিভিন্ন মেয়াদে সাজা ও অর্থদণ্ড প্রাপ্ত আসামি মন্টু তালুকদার, আসলাম সরদার ও মজনু ওরফে জাকির হোসেন।

২০০১ সালের ৫ অক্টোবর বিকালে নিজ বাড়িতে জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামীলীগ প্রার্থীর পক্ষে নির্বাচনী সভা চলাকালীন সময়ে সন্ত্রাসীদের গুলিতে জেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ম-সম্পাদক ও শরীয়তপুর জেলা ও দায়রা জজ আদালতের সাবেক পিপি অ্যাডভোকেট হাবিবুর রহমান ও মনির হোসেন মুন্সি নিহত হয়।

রাইদুল

এ সম্পর্কিত আরও পড়ুন