ক্রিকেট

পাকিস্তান দলের সুপার এইট সমীকরণ

পাকিস্তান দল এখন বেশ চাপেই আছে। আর সমর্থকেরা কষতে শুরু করেছে হিসেব। কী করলে সুপার এইটে যাবে পাকিস্তান! এটাই এখন বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। নিজেদের প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে হারের পর, রবিবার ভারতের বিপক্ষে হার- শঙ্কায় পড়েছে বাবরের আজমের দল।

ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে যে উদ্দীপনা, তা দেখা গেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে। গ্যালারিভরা দর্শকদের মধ্যে যারা ভারতীয়, তারাই দিনশেষে হাসিমুখে মাঠ ছেড়েছে। নীল বন্যা দিয়েই ভরা ছিল অবশ্য স্টেডিয়াম। ভারতের কাছে ৬ রানে হেরে এখন বিভিন্ন সমীকরণের মারপ্যাচে পড়তে হচ্ছে পাকিস্তানকে।

গ্রুপপর্বে এখন পর্যন্ত মোট ৪ ম্যাচের মধ্যে ২ টি ম্যাচ খেলেছে পাকিস্তান। এতে কোনো পয়েন্ট অর্জন করতে পারেনি দলটি। টেবিলের চতুর্থ স্থানে তাদের অবস্থান। ভারত আছে সবার উপরে, যুক্তরাষ্ট্র দ্বিতীয় স্থানে, কানাডার অবস্থান তৃতীয়তে। আর আয়ারল্যান্ড আছে টেবিলের তলানিতে।

পাকিস্তানের পরের দুই ম্যাচ কানাডা ও আয়ারল্যান্ডের বিপক্ষে, ১১ ও ১৬ জুন। বাবরদের বড় ব্যবধানে ম্যাচ জিততে হবে। জেতাতেই অবশ্য স্বস্তি মেলার উপায় নেই। এ গ্রুপের অন্য দলগুলোর উপরে এখন নির্ভর করে থাকতে হবে তাদের।

যেমন বলা যায়; ভারত-যুক্তরাষ্ট্র ও ভারত-কানাডা ম্যাচ দুইটিতে ভারতকে জিততে হবে। যুক্তরাষ্ট্র-আয়ারল্যান্ড ম্যাচে আয়ারল্যান্ডকে জিততে হবে। আর পাকিস্তানকে তো অবশ্যই বড় ব্যবধানে জিততে হবে আয়ারল্যান্ড ও কানাডার বিপক্ষে। সবমিলিয়ে যদি সমীকরণ এভাবে যায়, সেক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সাথে পয়েন্ট সমান হবে। তখন নেট রান রেট হিসেব করে পাকিস্তানের সুপার এইট খেলার সম্ভাবনা থাকবে।

 

এম/এইচ

 

এ সম্পর্কিত আরও পড়ুন